চরাঞ্চলের উন্নয়নে স্বাধীন কর্তৃপক্ষ করার দাবি

দেশের চর এলাকায় বসবাসরত মানুষের উন্নয়নে আলাদা কর্তৃপক্ষ গঠনের দাবি জানিয়েছে ন্যাশনাল চর অ্যালায়েন্স।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 10:13 AM
Updated : 21 Jan 2019, 10:13 AM

জাতীয় প্রেস ক্লাবে সোমবার এক সংবাদ সম্মেলনে সংগঠনটির চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, চর এলাকার উন্নয়নে পদক্ষেপ নেওয়াটা এখন সময়ের দাবি।

তিনি বলেন, “চরের দিকে বরাবরই সবার খেয়াল কম ছিল। সাবেক অর্থমন্ত্রী মুহিত সাহেব তো চরের জন্য কোনো টাকাই দিতে চাইতেন না। তখন পরিকল্পনামন্ত্রী মোস্তফা কামাল সাহেব চরের জন্য প্রথমবার ৫০ কোটি টাকা বরাদ্দ করলেন। এরপরে ১০০ কোটি টাকা বরাদ্দ হল। কিন্তু সে টাকা খরচ করা গেল না, কারণ এর জন্য কোনো মন্ত্রণালয় নেই।

“আমরা বললাম আমাদেরকে টাকা দেন, আমরা খরচ করি। তখন সরকার থেকে বলা হল আপনারা তো সরকারি না, আপনাদের কাছে টাকা দিলে সেটা ঠিক মতো খরচ হবে না। তখন আমরা বললাম চর অঞ্চলের উন্নয়নের জন্য পিকেএসএফের আদলে চর ফাউন্ডেশন বা চর উন্নয়ন বোর্ড নামে একটি স্বাধীন প্রাতিষ্ঠানিক কর্তৃপক্ষ গঠন করুন, তাহলে বরাদ্দ পাওয়া টাকা খরচ করা যাবে।”

ইব্রাহিম খালেদ বলেন, “এই সিদ্ধান্তগুলো নেওয়া এখন সময়ের দাবি। আমরা জানি প্রধানমন্ত্রীকে অনেক কিছু নিয়ে ভাবতে হয়। তিনি অনেক ভালোভাবে অবগত আছেন চরের সমস্যাগুলো কি, কিন্তু অন্যান্য আরও বড় সমস্যা থাকায় এদিকে নজর দেওয়া সম্ভব হয় না। তবে চর উন্নয়ন ফাউন্ডেশন, উন্নয়ন বোর্ড হলে এই সমস্যার সমাধান হবে।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে মোট ভূমির প্রায় ১০ শতাংশ চরভূমি। আর ৩২টি জেলার ১০০ উপজেলার অংশবিশেষ জুড়ে বিস্তৃত এসব চরাঞ্চল। এসব এলাকায় প্রায় কোটি মানুষের বসবাস।

নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে চরের মানুষকে বেঁচে থাকতে হয়।

চরের টেকসই উন্নয়ন নিশ্চিতে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে নির্দিষ্ট বরাদ্দের পাশাপাশি চরের মানুষের উন্নয়নে জাতীয় নীতিমালা প্রণয়নও জরুরি বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।