মন্ত্রিত্ব না পেলেও ‘আফসোস নেই’ মুস্তফা কামালের

শেখ হাসিনার নতুন সরকারে মন্ত্রিত্ব না পেলেও কোনো ‘আফসোস নেই’ পাঁচ বছর ধরে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলে আসা আ হ ম মুস্তফা কামালের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2019, 04:25 PM
Updated : 2 Jan 2019, 04:32 PM

একাদশ সংসদ নির্বাচনের পর বুধবার প্রথম সাংবাদিকদের সামনে এলে প্রশ্ন করা হলে তিনি একথা বলেন। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এদিন অংশ নেন তিনি।

কুমিল্লা-১০ আসন থেকে এনিয়ে চতুর্থবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের সাবেক অর্থ ও পরিকল্পনা সম্পাদক মুস্তফা কামাল।

এবার কি অন্য কোনো মন্ত্রণালয় চান, না কি একই মন্ত্রণালয়েই থাকতে চান- এক সাংবাদিকের এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমার চাওয়া-পাওয়ার কিছু নেই। আমাকে মন্ত্রী না করলেও আমার কোনো অভিযোগ থাকবে না। প্রধানমন্ত্রী যেখানে দেবেন, সেখানেই কাজ করতে চাই।”

এই নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছেন শেখ হাসিনা। নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন, সে বিষয়ে আওয়ামী লীগের কোনো নেতা মুখ খোলেননি।

ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নে বলেছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার একমাত্র দলীয় প্রধান শেখ হাসিনার।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর পরিকল্পনামন্ত্রী করা হয়েছিল এ কে খন্দকারকে। পাঁচ বছর পর সরকার গঠনের সময় খন্দকারকে বাদ দিয়ে ওই দায়িত্বে মুস্তফা কামালকে আনেন শেখ হাসিনা।

রাজনীতিক পরিচয়ের বাইরে ক্রীড়া সংগঠক হিসেবেও পরিচিত মুস্তফা কামাল। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে তিনি আইসিসির সভাপতিও নির্বাচিত হন।

এবার নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের বিষয়ে মুস্তফা কামাল বলেন, “প্রধানমন্ত্রীর উন্নয়নের হাত ধরে আমরা (এমপি হিসেবে) বেরিয়ে আসতে পেরেছি।

“দেশের মানুষ মনে করেছে স্বাধীনতার স্বপক্ষের শক্তি দিয়ে দেশ পরিচালনা করাবে। তাই তারা আমাদের ভোট দিয়েছে।”

নতুন জনরায় পেয়ে চলমান প্রকল্পগুলো শেষ করার পাশাপাশি নতুন পরিকল্পনা নেওয়ার কথাও বলেন পরিকল্পনামন্ত্রী।

“আগামী ৫ বছরে আমরা এত উন্নয়ন করব, যা দেশের মানুষ কল্পনাও করেনি।”