কর্মজীবনের ইতি টানছেন মুহিত

দীর্ঘ কর্মজীবনের ইতি টানতে অবসরের প্রস্তুতি নিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2018, 07:34 PM
Updated : 24 Nov 2018, 07:49 PM

শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমার লম্বা কর্মজীবন প্রায় ষাট বছরের বেশি। সরকারি চাকরিতেই জয়েন করেছি সত্তরের কিছু কম হলেও কাছাকাছি। এখন এই লম্বা কর্মজীবনের অবসরের প্রস্তুতি নিচ্ছি।”

১৯৩৪ সালের ২৫ জানুয়ারি জন্ম নেওয়া মুহিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর করার পর ১৯৫৬ সালে সিএসপি কর্মকর্তা হিসেবে কাজ শুরু করেন। সেই যাত্রায় ষাট বছরের বেশি পার করে অর্থ মন্ত্রণালয় সামলাচ্ছেন তিনি। তবে এবার জাতীয় নির্বাচনের মধ্য দিয়েই ইতি ঘটছে তার এই কর্মমুখর জীবনের, যার ইঙ্গিত এর আগেও দিয়েছিলেন তিনি।

সুহেলী বিলকিস জালালের ‘রমনার বেদীমুল হতে’ এবং ‘ফ্রম দ্য সিটাডেল অব রমনা’ শিরোনামের কবিতার বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

বইয়ের প্রকাশক ডা. সিএম দিলওয়ার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন ও সাংসদ কবি কাজী রোজীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

অনুষ্ঠানে সুহেলীর ‘রমনার বেদীমুল হতে’ কাব্য থেকে একটি কবিতা পড়ে শোনান মুহিত। আর ‘ফ্রম দ্য সিটাডেল অব রমনা’ থেকে একটি কবিত আবৃত্তি করেন আবৃত্তিকার আহকাম উল্লাহ।

কবি সুহেলী বিলকিস জালাল বলেন, “আমি যা দেখেছি, যা আমাকে আলোড়িত করেছে তা ধরে রাখার জন্যই আমি লিখেছি। বিবেককে নাড়া দেওয়া আমার উদ্দেশ্য।”