লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের ১৫টি লট বাতিল

সারাদেশে তরুণদের আউটসোর্সিংয়ের ওপর প্রশিক্ষণ দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) তিনটি প্যাকেজে ১৫টি লটের মাধ্যমে যে কার্যক্রম শুরু করেছিল তা বাতিল করে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 12:03 PM
Updated : 20 Nov 2018, 12:05 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে মঙ্গলবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

আইসিটি বিভাগ বাস্তবায়নাধীন ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট (দ্বিতীয় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় তিনটি প্যাকেজে পাঁচটি করে ১৫টি লটে মূল্যায়ন কমিটির সুপারিশ বাতিল করে তা পুনঃপ্রক্রিয়াকরণের প্রস্তাব অনুমোদন করা হয় বৈঠকে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম পরে সাংবাদিকদের বলেন, “অভিযোগ এসেছিল মূল্যায়ন শেষ হওয়ার পর। সেই অভিযোগ তদন্ত করার পর মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ হল- এটা সঠিক হয়নি, কিছু ত্রুটি বিচ্যুতি আছে। সেসব কারণে তারা নিজেদের পক্ষ থেকেই চেয়েছে যে দরপত্রটা বাতিল করে এটা পুনঃপ্রক্রিয়া করা হোক। এখন শুরু থেকে শুরু হবে, রি-টেন্ডার হবে।”

লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট (২য় সংশোধিত) প্রকল্পের আওতায় তরুণদের আউটসোর্সিংয়ের প্রশিক্ষণ দেওয়া কথা ছিল।

তথ্যপ্রযুক্তি খাতে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০১৪ সালে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প হাতে নেয় তথ্যপ্রযুক্তি বিভাগ। চারটি কনসোর্টিয়ামের মাধ্যমে ১২টি আইটি প্রতিষ্ঠানকে ২০১৬ সালে প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হয়।

গত বছর এ প্রকল্পের ব্যয় ও মেয়াদ বাড়ানোর প্রস্তাব একনেকের অনুমোদন পায়। কিন্তু প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে তিনটি প্যাকেজে ১৫টি লটের কাজের জন্য ঠিকাদার মূল্যায়নে অনিয়মের অভিযোগ ওঠে।

কেনা হবে এক কোটি ৮৫ লাখ বস্তা

মঙ্গলবার ক্রয় কমিটির বৈঠকে সরাসরি ক্রয় পদ্ধতিতে বিজেএমসির কাছ থেকে ৩০ কেজি ধারণ ক্ষমতার এক কোটি ৮৫ লাখ বস্তা কেনার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

এসব বস্তা কিনতে ৯৯ কোটি ৯০ লাখ টাকা খরচ হবে হবে জানিয়ে অতিরিক্ত সচিব নাসিমা বলেন, প্রতিটি বস্তার দাম পড়বে ৫৪ টাকা। সরকারের অনুন্নয়ন বাজেট থেকে এই অর্থ দেওয়া হবে।

চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল বন্য নিয়ন্ত্রণ সড়ক কাম বেড়িবাধ নির্মাণের খরচ ৫০৭ কোটি ৩৪ লাখ টাকা বাড়ানোর প্রস্তাবেও সায় দিয়েছে ক্রয় কমিটি।

নামিসা জানান, মূল চুক্তি ছিল ১১২৪ কোটি ৩২ লাখ টাকার। নতুন করে ৫০৭ কোটি ৩৪ লাখ টাকা বেড়ে এখন মোট ব্যয় দাঁড়িয়েছে ১৬৩১ কোটি ৬৬ লাখ টাকা।

নৌবাহিনী এই বেড়িবাধ নির্মাণের কাজ করছে। চুক্তিমূল্য বাড়ায় আগের চুক্তির ধারাবাহিকতায় এখন নতুন চুক্তি করতে হবে।