মেলায় আড়াই হাজার কোটি টাকা কর আদায়

আয়কর মেলায় সবমিলিয়ে আড়াই হাজার কোটি টাকার কর আদায় হয়েছে। রিটার্ন জমা পড়েছে প্রায় পাঁচ লাখ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 02:27 PM
Updated : 19 Nov 2018, 02:27 PM

কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১৬ লাখের বেশি মানুষ।

সপ্তাহব্যাপী মেলার শেষ দিন সোমবার রাতে পাঠানো এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবারের মেলায় গতবারের চেয়ে করের পরিমাণ বেড়েছে ১১ দশমিক ৩৫ শতাংশ। রিটার্ন জমা বেড়েছে ৪৫ শতাংশ। আর সেবার গ্রহনের পরিমাণ বেড়েছে ৪ শতাংশ।

মেলার শেষ দিনে আয়কর আদায় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৮৯২ টাকা। রিটার্ন জমা দিয়েছেণ ৭৫ হাজার ৩৭৭ জন করদাতা। সেবা নিয়েছেন ২ লাখ ৬০ হাজার ৩২৭ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করদাতাদের অভূতপূর্ব সাড়া এবং প্রত্যাশা অনুযায়ী করসেবা প্রদানের মাধ্যমে শেষ হল আয়কর মেলা-২০১৮। শেষদিন ঢাকার বেইলী রোডে অফিসার্স ক্লাবসহ সারাদেশে ৪৫টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে।

শেষদিনও ছিল করদাতা-সেবাগ্রহীতাদের উপচেপড়া ভিড়। মেলার শেষদিন করদাতা থাকা পর্যন্ত মেলায় সেবা দেওয়া হয়।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা ছিল। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য ছিল আলাদা বুথ।

মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস ছিল।

২২ থেকে ৩০ নভেম্বর কর অফিসে মেলা

বিজ্ঞপ্তিতে বলা হয়, আয়কর মেলা শেষ হলেও ২২ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সকল কর অফিসে মেলার পরিবেশে মেলার মতই সকল কর সেবা প্রদান করা হবে। সেখানে করদাতারা রিটার্ন দাখিলসহ কর সংক্রান্ত সব সেবা পাবেন।

অনলাইন আয়কর রিটার্ন

এবার আয়কর মেলয় বিশেষ আকর্ষণ ছিল অনলাইন আয়কর রিটার্ন দাখিল। সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই- পেমেন্টের মাধ্যমে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।

সমাপনী অনুষ্ঠান

১৩ নভেম্বর রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত।

সোমবার সন্ধ্যা ৭টায় সেই মেলার সমাপনী অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।সভাপতিত্ব করেন আয়কর মেলা ২০১৮ এর সমন্বয়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য জিয়া উদ্দিন মাহমুদ।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় জীবনের সকল পর্যায়ে একটি কর-বান্ধব পরিবেশ তৈরীর জন্য ২০১০ সাল থেকে আয়কর মেলা চালু করেছেন। তাঁর দূরদর্শী নেতৃত্বের সুফল বাংলাদেশের মানুষ এখন পাচ্ছেন। আয়কর মেলা যার উজ্জ¦ল প্রমাণ।

“কর দেওয়া এখন কোন ভীতি কিংবা হয়রানির বিষয় নয়।এটি এখন আনন্দের, বড় গর্বের বিষয়। পৃথিবীর কোন দেশ এ ধরনের কর মেলা আয়োজন করেনা। আমরাই শুধু করছি। মানুষ এখন উৎসবের আমেজে কর প্রদান করছেন।”

এবারের মেলার শ্লোগান হচ্ছে, ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন।’ আর প্রতিপাদ্য হচ্ছে  ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’