উৎসবের আমেজে জমজমাট আয়কর মেলা

সপ্তাহিক ছুটির দ্বিতীয় দিন শনিবারও বিপুল সংখ্যক করদাতার উপস্থিতিতে জমজমাট পঞ্চম দিন পার করল আয়কর মেলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 06:42 PM
Updated : 17 Nov 2018, 06:48 PM

আগের দিনের মতো শনিবারও করদাতাদের উপস্থিতি রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গনসহ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে।

হাজার হাজার করদাতা লাইন ধরে আয়কর রিটার্ন দাখিল করেন। এবারও সব শ্রেণি-পেশার করদাতাদের মতোই মেলায় তরুণদেরও সরব উপস্থিতি দেখা যায়।

মেলায় আয়কর রিটার্ন দাখিল করতে আসা নেসলে বাংলাদেশের কর্মকর্তা সুরাইয়া সুলতানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি দুই বছর ধরে আয়কর রিটার্ন দাখিল করছি। গতবছর আমি সার্কেল অফিসে গিয়ে করি, কিন্তু এবার উৎসবের আমেজ নিতে মেলায় চলে আসলাম।

“মেলায় এসে আমার ভালোই লেগেছে। ব্যাংকসহ সকল সুবিধা এক সাথেই পেয়েছি। সাথে উপহার। আগামীতেও আমি মেলায় এসে রিটার্ন দাখিল করতে চাই।”

এলিগ্যান্ট গ্রুপের কর্মকর্তা অনিমেষ মেলার সুবিধা তুলে ধরে বলেন, “সার্কেল অফিসগুলোতে কর দিতে গেলে পে অর্ডারের জন্য ব্যাংকের লাইনে দাঁড়িয়ে থাকাসহ নানা ধরনের ঝামেলা তৈরি হয়। কিন্তু মেলায় টাকা বা চেক যে কোনোটাই দেওয়া যায়। মেলায় সবকিছুই এক সাথে করা যায় বলে আমি মেলায় এসে কর দিই।”

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শনিবার আয়কর মেলায় রিটার্ন দাখিল করছেন প্রতিবন্ধী করদাতারা। এবারের আয়কর মেলায় প্রতিবন্ধীদের জন্য আলদা বুথ রয়েছে। ছবি: আসিফ মাহমুদ অভি

দিন শেষে জাতীয় রাজস্ব বোর্ডের হিসাব অনুযায়ী শনিবার এক দিনে ২৯০ কোটি ৫২ লাখ টাকার বেশি আয়কর আদায় হয়। এই অংক গত অর্থবছরের মেলার একই দিনের তুলনায় প্রায় ৭ শতাংশ বেশি।

এদিন মোট রিটার্ন দাখিল করেছেন ৮১ হাজার ৫৯৯ জন, যা গত অর্থবছরের মেলার পঞ্চম দিনের তুলনায় প্রায় ৭০ শতাংশ বেশি।

এদিন সেবা গ্রহণ করেছেন ২ লাখ ৪৮ হাজার ৯১৭ জন, যা আগের অর্থবছরের আয়কর মেলার একই দিনের তুলনায় ৩৮ শতাংশ বেশি। আর এদিন ৫ হাজার ৪৮৮ জন নতুন ইটিআইএন নিয়েছেন।