ডিসেম্বরেই অনলাইনে চালু হচ্ছে বেজার ওএসএস সেবা

চলতি বছরের ডিসেম্বরেই সফটওয়্যারের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস বা ওএসএস সেবা চালুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 04:54 PM
Updated : 14 Nov 2018, 04:54 PM

প্রাথমিকভাবে ৫ ক্যাটাগরিতে ১৭টি সেবা দিয়ে শুরু হবে অনলাইন সেবা। পরে ধাপে ধাপে বেজা কার্যালয়ের অধীনে থাকা ২৩টি সেবাই পাবেন শিল্পোদ্যোক্তারা। 

বুধবার রাজধানীতে ‘ওয়ান স্টপ সার্ভিস ফর দ্য ইনভেস্টর ইন ইকোনমিক জোনস’ শীর্ষক এক সেমিনারে এই ঘোষণা দেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

বিনিয়োগকারীদের ওএসএস সেবা দিতে ২০১৫ সালে আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেজা। গত ফেব্রুয়ারিতে সংসদে ওএসএস আইন পাস হওয়ার পর চলতি নভেম্বরে ওএসএস বিধিমালা ২০১৮ প্রণয়ন করে সরকার।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আইন পাস হওয়ার আগেই বিশেষ ডেস্কে চালু করে ওএসএস সেবা কার্যক্রম শুরু করেছিল বেজা। বর্তমানে ১১টি সেবা দেওয়া হচ্ছে। এগুলো হচ্ছে- ভূমির ইজারা, প্রকল্প ক্লিয়ারেন্স, ভিসা রিকমেন্ডেসন, ওয়ার্ক পারমিট, আমদানি পারমিট, রপ্তানি পারমিট, ভিসা সহযোগিতা, স্থানীয় ক্রয়/বিক্রয়, নমুনা আমদানি ও রপ্তানি।

অনলাইন পদ্ধতিতে ওএএস চালু হলে পাঁচ ক্যাটাগরিতে ২৩টি সেবা দেওয়া যাবে বলে জানান প্রকল্পের ব্যবস্থাপক মলয় চৌধুরী।

তিনি বলেন, “বেজার অধীনে থাকা ২৩টি সেবাই আমরা ওএসএস থেকে দেওয়ার প্রস্ততি নিচ্ছি। একইসঙ্গে সবগুলো শুরু করা না গেলেও অচীরেই আমরা এই সেবাগুলো ওএসএসের আওতায় নিয়ে আসব। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে ১১ ক্যাটাগরির ৩৬টি সেবা রয়েছে। এর কিছু সেবাও পাওয়া যাবে ওএসএস থেকে।”

এই প্রকল্পের সফটওয়্যার প্রস্তুত ও সিস্টেম চালুর কারিগরি সহায়তা দিচ্ছে জাপানের সহযোগিতা সংস্থা জাইকা।

সেমিনারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশে বিনিয়োগ করার মতো পর্যাপ্ত সুযোগ সুবিধা রয়েছে। ওয়ান স্টপ সার্ভিস চালুর মাধ্যমে আগামীতে বেজায় সব সেবার দ্বার বিনিয়োগকারীদের জন্য উন্মোচন হবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ইজি অব ডুয়িং বিজনেসে বাংলাদেশের যে চিত্র তুলে ধরা হয়ে থাকে তা বেজার ক্ষেত্রে প্রযোজ্য নয়। কারণ এখানে সর্বোচ্চ সাত দিনের মধ্যে সব ধরনের সেবা দেওয়া হয়। বিনিয়োগকারীরা স্বচ্ছভাবে আবেদন করলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে জমি পেয়ে থাকেন।

“ওয়ান স্টপ সার্ভিসের যে আইন করা হয়েছে তা অত্যন্ত কঠোর। এই আইনে দায়িত্ব অবহেলার জন্য কর্মকর্তাদের শাস্তির বিধান রাখা হয়েছে,” বলেন পবন।

জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়োসিবুমি বিতো বলেন, প্রথমত ওএসএস সেবা শুধু জাপানিজ বিনিয়োগকারীদের জন্য চিন্তা করা হলেও পরে তা সব বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এক্ষেত্রে বেজার নির্বাহী চেয়ারম্যান আন্তরিক ভূমিকা রেখেছেন।

অনুষ্ঠানে জানানো হয়, বেজা এ বছরে ওএএস সেবা চালু হওয়ার পর ৩১টি  প্রকল্পের ক্লিয়ারেন্স দিয়েছে। এছাড়া ১৭৬টি আমদানি অনুমোদন, ৪৬৯টি রপ্তানি অনুমোদন, ১১৩টি ভিসা সহযোগিতা এবং ৩টি ওয়ার্ক পারমিট অনুমোদন করেছে।

সেমিনারে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান, জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়োসিবুমি বিতো, জেট্রোর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ডেইসুক আরাই এবং জাপান বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি সালাহউদ্দিন কাশেম খান উপস্থিত ছিলেন।