মিরসরাইয়ে ইস্পাত কারখানা করবে জাপান

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৪৭০ কোটি টাকার বেশি বিনিয়োগে বড় আকারের একটি ‘স্বয়ংসম্পূর্ণ’ ইস্পাত কারখানা খরতে যাচ্ছে জাপানের দুইটি প্রতিষ্ঠান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 04:02 PM
Updated : 23 Sept 2018, 04:02 PM

রোববার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সম্মেলন কক্ষে নিপ্পন স্টিল অ্যান্ড সুমিকিন বুসান কর্পোরেশন এবং ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টস লিমিটেডের যৌথ বিনিয়োগকারী প্রতিষ্ঠান নিপ্পন অ্যান্ড ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে একশ একর জমি ইজারা নিতে যাচ্ছে জাপানের কোম্পানি দুটি, সেখানেই গড়ে তোলা হবে কারখানাটি।

বেজার নির্বাহী সদস্য হারুনুর রশীদ এবং নিপ্পন অ্যান্ড ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান সরোয়ার কামাল চুক্তিতে স্বাক্ষর করেন।

বেজা থেকে জানানো হয়, ডিসেম্বরে কোরখানা স্থাপনের কাজ শুরু হবে, যেখানে আড়াই হাজার মানুষের কর্মসংস্থান হবে। এছাড়া কারখানার জন্য প্রয়োজনীয় কাঁচামালের অর্ধেকই স্থানীয় উৎস থেকে সংগ্রহ করা হবে।

ইস্পাত কারখানা স্থাপনের জন্য মিরসরাইকে উপযুক্ত স্থান অভিহিত করেন সরোয়ার কামাল বলেন, “জাপানের নামকরা দুই ইস্পাত কারখানার এই বিনিয়োগ দেশটির অন্যান্য প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলবে।”

জাপানের এই বিনিয়োগ অন্যান্য দেশ ও বহুজাতিক প্রতিষ্ঠানকেও আগ্রহী করে তুলবে বলে মনে করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

তিনি বলেন, “যদিও এটা মিলিয়ন ডলারের (৫৯ দশমিক ১৯) বিনিয়োগ, কিন্তু এর মূল্য আমার কাছে বিলিয়ন ডলার, কারণ জাপানের এই বিনিয়োগ আরও অনেক দেশকে আগ্রহী করে তুলবে।”

হোন্ডাসহ বেশ কিছু জাপানী প্রতিষ্ঠান এরই মধ্যে দেশে কারখানা নির্মাণের কাজ শুরু করেছে, যার বেশ কিছু শেষের পথে বলে জানান তিনি।

জাপান সরকারের সহায়তায় নারায়ণগঞ্জের আড়াই হাজারে নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চলের পাশাপাশি মহেশখালীতেও জাপানের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা বেজার রয়েছে বলেও জানান পবন চৌধুরী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশে জাপান দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স ইতো তাকেশি, জাপান বাংলাদেশ ব্যবসায়িক প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি কোগা তাইকি, নিপ্পন স্টিল অ্যান্ড সুমিকিন বুসান কর্পোরেশনের পরিচালক নোমুরা ইয়োইচি উপস্থিত ছিলেন।