মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে হবে আড়াইশ শিল্প প্লট

রপ্তানিভিত্তিক শিল্প স্থাপনে চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 04:14 PM
Updated : 18 Sept 2018, 04:14 PM

প্রায় ৭৫১ কোটি টাকা ব্যয়ে বারৈয়ারহাটে এক হাজার ১০০ একর জমির ৯১ লাখ ঘন মিটার ভূমির উন্নয়ন করে এই অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সেখানে মোট ২৫০টি শিল্প প্লট তৈরি হবে।

মঙ্গলবার একনেক বৈঠকে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই-(১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি চুড়ান্ত অনুমোদন পায়।

একনেক সভার পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, “মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ২৫০টি শিল্প প্লট তৈরির মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা হবে। এসব প্লটে বিনিয়োগের সুযোগ সৃষ্টির পাশাপাশি প্রায় দেড় লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।”

বাংলাদেশে বর্তমানে আটটি ইপিজেড (রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল) রয়েছে। এগুলো হচ্ছে-  ঢাকা, চট্টগ্রাম, মোংলা, কুমিল্লা, ঈশ্বরদী, উত্তর (নীলফামারী), আদমজী ও কর্ণফুলী। রপ্তানি বাড়াতে একশটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার।

মন্ত্রী জানান, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত আটটি ইপিজেডে ৬০০টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের অনুমোদন পেয়েছে। এর মধ্যে ৪৬৯টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদনে রয়েছে। অবশিষ্ট ১৩১টি শিল্প প্রতিষ্ঠান বাস্তবায়ন পর্য়ায়ে রয়েছে।

একনেকের এদিনের বৈঠকে প্রায় ১২ হাজার ৫৪৫ কোটি টাকা ব্যয়ের ১৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৮ হাজার ৮৪২ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। প্রকল্প সহায়তা খাত থেকে আসবে প্রায় ৩ হাজার ৪৪৬ কোটি টাকা এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ২৫৭ কোটি টাকা।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো

>> ‘শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন (১ম পর্যায়) প্রকল্প’। এর ব্যয় ধরা হয়েছে ২৫৩ কোটি ৩০ লাখ টাকা।

>> ‘চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়ক (এন-১০৬) এর হাটহাজারী হতে রাউজান পর্যন্ত সড়কাংশ ৪-লেনে উন্নীতকরণ” প্রকল্প। এতে খরচ ধরা হয়েছে ৫২৮ কোটি ৩৫ লাখ টাকা।

>> ‘জামালপুর-মাদারগঞ্জ সড়ক প্রশস্তকরণ ও মজবুতি করণ প্রকল্প’। এর খরচ ধরা হয়েছে ১২৮ কোটি ৪৫ লাখ টাকা।

>> ‘নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৪৬১ কোটি ২৬ লাখ টাকা।

>> ‘ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে রেল পথ নির্মাণ’ প্রকল্প। এর ধরা হয়েছে ৮০ কোটি ১৭ লাখ টাকা।

>> ‘গোপালগঞ্জ জেলায় বিএআরআই এর কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন ও দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের পরিবেশ প্রতিবেশ উপযোগী গবেষণা কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে কৃষি উন্নয়ন’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি টাকা।

>> ‘বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১১১ কোটি ৯১ লাখ টাকা।

>> ‘গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন’ প্রকল্প। এতে খরচ ধরা হয়েছে ৮২ কোটি ৬৫।

>> ‘জাতীয় উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা’ প্রকল্প। এতে খরচ ধরা হয়েছে ২৫৭ কোটি ৯৮ লাখ টাকা।

>> ‘বাংলাদেশ বেতার, শাহবাগ কমপ্লেক্স, আগারগাঁও, ঢাকায় স্থানান্তর, নির্মাণ ও আধুনিকায়ন’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ১৫ লাখ টাকা।

>> ‘খুলনা শহরের জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন’ প্রকল্প। এতে ব্যয় হবে ৮২৩ কোটি ৭৯ লাখ টাকা।

>> ‘নির্বাচন ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা।

>> ‘প্রোগ্রাম ফর সার্পোটিং রুরাল ব্রীজেস’ প্রকল্প। এতে খরচ ধরা হয়েছে ৪ হাজার ৯৭১ কোটি টাকা।