বিদ্যুতে নতুন রেকর্ড

বিদ্যুৎ উৎপাদনে নতুন মাইলফলকে পৌঁছেছে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2018, 04:22 PM
Updated : 17 Sept 2018, 04:22 PM

সোমবার সন্ধ্যা ৭টায় ১১ হাজার ৫৩৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে বলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানিয়েছে।

“এই উৎপাদন দেশের ইতিহাসে সবচেয়ে বেশি,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী।

এর আগে গত ১৮ জুলাই সর্বোচ্চ ১১ হাজার ৩৮৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়েছিল।

সোমবার দিনের পিক আওয়ারে ১১ হাজার ৭৪০ এবং সন্ধ্যার পিক আওয়ারে ১২ হাজার ৫০২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পূর্বাভাস দিয়েছিল পিডিবি।

সাইফুল হাসানের দাবি, রেকর্ড গড়ার এই দিনে লোডশেডিং ছিল না।

তবে কোথাও  কোথাও কিছু সময়ের জন্য বিদ্যুৎ না থাকার খবর পাওয়া গেছে।

বিদ্যুৎ উৎপাদনের ধারাবাহিক অগ্রযাত্রা উদযাপনে আলোর উৎসব (ফাইল ছবি)

বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি নিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “২০০৯ সালে বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থা ছিল অত্যন্ত শোচনীয়। তখন বিদ্যুৎ উৎপাদন ছিল ৩ হাজার মেগাওয়াট। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ২০ হাজার মেগাওয়াটে।”

গত সাড়ে ৯ বছরে মোট ২৪ হাজার ৩৫১ মেগাওয়াট ক্ষমতার ১৩৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে। এ সময়ে মোট প্রায় ১২ হাজার ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ও ১০১টি বিদ্যুৎকেন্দ্র প্রকল্প চালু করা হয়েছে। যেখানে ২০০৯ সালের পূর্বে ১০০ বছরেরও বেশি সময় বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হয়েছিল মাত্র ২৭টি।

বর্তমান সরকারের দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা রয়েছে।