দেড় হাজার মাদ্রাসার উন্নয়নে ৬ হাজার কোটি টাকার প্রকল্প

দেশের এক হাজার ৬৮১টি মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে ৬ হাজার কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 01:54 PM
Updated : 11 Sept 2018, 02:01 PM

‘নির্বাচিত মাদ্রাসমূহের উন্নয়ন’ শীর্ষক এই প্রকল্পটি মঙ্গলবার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

ঢাকার শেরেবাংলা নগরে এনইসি কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এটিসহ ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ের ১৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই প্রকল্পগুলোতে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় কররা হবে। বৈদেশিক সহায়তা আসবে ৩ হাজার ৯৩০ কোটি ৮৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪২ কোটি ৬২ লাখ টাকা জোগান দেওয়া হবে।

একনেক সভার পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী বলেন, “জাতীয় নির্বাচনের আগে এ ধরনের প্রকল্প অনুমোদন দিলে সরকার সুবিধা পেতেই পারে। তাই বলে আমরা উন্নয়ন প্রকল্প অনুমোদন বন্ধ করে দেব? সুবিধা নেওয়ার জন্যই তো আমরা এ প্রকল্প অনুমোদন দিয়েছি। তবে আইন লঙ্ঘন করে নয়।”

মন্ত্রী জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর মাদ্রাসা উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

৫ হাজার ৯১৮ কোটি ৬৩ লাখ টাকার এই প্রকল্পটি ২০২১ সালের মধ্যে বাস্তবায়িত হবে। এর পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, বাংলাদেশে ৯ হাজার ৩১১টি দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসা রয়েছে। এরমধ্যে তিনটি সরকারি এবং বাকি ৯ হাজার ৩০৮টি বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে। বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত মাদ্রাসার শিক্ষকদের বেতন-ভাতা এমপিও’র মাধ্যমে সরকারিভাবে দেওয়া হয়।

তিনি বলেন, বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ৪ হাজার ৫৫৯টি মাদ্রাসায় ২/৩টি শ্রেণিকক্ষের জন্য একতলা ভবন নির্মাণ করা হয়েছে। বাকি ৪ হাজার ৭৫২টি মাদ্রাসায় এখনও অবকাঠামোগত উন্নয়ন করা সম্ভব হয়নি। ৯৭৮টি মাদ্রাসা চলছে সম্পূর্ণ ভবনে।

মুস্তফা কামাল বলেন, “বেশিরভাগ মাদ্রাসায় অবকাঠামোগত উন্নত সুবিধা এখনও গড়ে ওঠেনি। ফলে সুবিধাবঞ্চিত ওই সব মাদ্রাসায় অনুন্নত পরিবেশে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করতে বাধ্য হচ্ছে।”

প্রকল্পটি বাস্তবায়নের বিষয়ে তিনি বলেন, “প্রত্যেক সংসদ সদস্যের তালিকা অনুযায়ী ৬টি (৫টি) করে মাদ্রাসা উন্নয়ন করা হবে। এছাড়া বিশেষ বিশেষ বিবেচনায় আরও ২০০টি মাদ্রাসা উন্নয়ন করা হবে।”

অনুমোদিত অন্য প্রকল্পগুলো

>> ‘রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ (আরটিআইপি-২)’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮১৯ কোটি ৭০ লাখ টাকা।

>> ‘পটুয়াখালী জেলার লোহালিয়া নদীর উপর নির্মাণাধীন পিসি গার্ডার ব্রিজের অসমাপ্ত নির্মাণ কাজ সমাপ্তকরণ’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১০২ কোটি টাকা।

>> ‘ফরিদপুর জেলার আড়িয়াল খাঁ নদী তীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্প। খরচ ধরা হয়েছে ২৯১ কোটি ৪৯ লাখ টাকা।

>> ‘নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ৬৯ কোটি ৪৩ লাখ টাকা।

>> ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন (চট্টগ্রাম জোন)’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪২১ কোটি ৪৮ লাখ টাকা।

>> ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ প্রকল্প (৫ জেলা)। এর খরচ ধরা হয়েছে ৫১ কোটি ৪৫ লাখ টাকা।

>> ‘পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৪৮০ কোটি ৬০ লাখ টাকা।

 >> ‘সাভারস্থ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের ৩ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গবেষণা রিঅ্যাক্টর ফ্যাসিলিটির সেফটি সিস্টেমের সমন্বয়সাধন, আধুনিকীকরণ, রক্ষণাবেক্ষণ ও বর্ধিতকরণ’ প্রকল্প। এর ব্যয় ৭৪ কোটি ৯৫ লাখ টাকা।

>> ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৩৬ কোটি টাকা।

>> ‘জামালপুর জেলার ৮টি পৌরসভার ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ৬১২ কোটি ৮৬ লাখ টাকা।

 >> ‘রাজশাহী ওয়াসার ভূ-উপরিস্থত পানি শোধনাগারের জন্য জমি অধিগ্রহণ’ প্রকল্প। এতে ব্যয় হবে ৭৮ কোটি ৬৯ লাখ টাকা।

>> ‘পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ৬০৭ কোটি ৩৬ লাখ টাকা।

>> ‘১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার জন্য ব্যবহৃত বধ্যভূমিসমূহ সংরক্ষণ ও সৃতিস্তম্ভ নির্মাণ (২য় পর্যায়)’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৪৪২ কোটি ৪০ লাখ টাকা।

>> ‘পাচুরিয়া-ফরিদপুর-ভাঙ্গা রেলপথ পুনর্বাসন ও নির্মাণ’ প্রকল্প। এর ব্যয় ৩৪৭ কোটি ৩১ লাখ টাকা।

>> ‘জামালপুর-ধানুয়া-কামালপুর-রৌমারী-দাঁতভাঙ্গা জেলা মহাসড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ’ প্রকল্প। এতে খরচ ধরা হয়েছে ৩৩২ কোটি ১০ লাখ টাকা।

>> ‘বাংলাদেশের ১৩টি নদী বন্দরের প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার শক্তিশালীকরণ’ প্রকল্প। এর ব্যয় ৮০ কোটি ৫০ লাখ টাকা।

>> ‘বরিশাল বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৯২০ কোটি টাকা।