ব্যাংক খাতে দুর্নীতি জেঁকে বসেছে: সালেহউদ্দিন

সুশাসনের অভাবে বাংলাদেশের ব্যাংকিং খাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2018, 05:00 PM
Updated : 8 Sept 2018, 05:00 PM

তিনি বলেছেন, বাংলাদেশের ব্যাংকিং খাত দীর্ঘদিন ধরেই নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে। এখন এখাতের সবচেয়ে বড় সমস্যা হলো সুশাসনের অভাব। অভ্যন্তরীণভাবে ব্যাংকিং খাতে সুশাসন বলতে কিছু নেই।

এখাতের জন্য যেসব নীতিমালা, আইন-কানুন, আন্তর্জাতিক রীতি আছে সেগুলো সঠিকভাবে পালন করা হচ্ছে না বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

“আর সে কারণেই এই খাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে।”

শনিবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা ফোরাম আয়োজিত ‘উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, অর্থনৈতিক বৈষম্য দিনদিন বাড়ছে। উন্নয়নটা সমতাভিত্তিক হচ্ছে না। সমতাভিত্তিক উন্নয়ন না হলে তা টেকসইও হয় না।

“সামগ্রিক অর্থনীতির সূচকগুলোর অর্জন ভালো। জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশের বৃত্ত থেকে বের হওয়া গেছে- এটি ইতিবাচক।”

দেশের রাজনৈতিক চর্চা জনগণের স্বার্থে হচ্ছে না মন্তব্য করেন সালেহউদ্দিন বলেন, রাজনৈতিক সহনশীলতা ও সুস্থ রাজনৈতিক চর্চার অভাব প্রকট। সবচেয়ে মারাত্মক হলো- আইনের শাসনটা নেই। আইন আছে কিন্তু এর বাস্তবায়নের দীর্ঘসূত্রতা আছে।

“দেশের রাজনৈতিক চর্চা জনগণের স্বার্থে হচ্ছে না।”

সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান এবং মঈনুল হোসেন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, অর্থনীতিবিদ আবু আহমেদ ও প্রকৌশলী ম. ইনামুল হক অন্যদের মধ্যে বক্তব্য দেন।