বৃহস্পতিবার শুরু হচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকারের সাফল্য আর অর্জন তুলে ধরতে প্রতি বছরের মতো এবারও দেশব্যাপী বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2018, 03:21 PM
Updated : 5 Sept 2018, 03:21 PM

কর্মসূচির অংশ হিসেবে এই খাতের সাফল্য, উদ্ভাবন ও নতুন পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী মেলা।

এদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘অনির্বান আগামী’ প্রতিপদ্য নিয়ে আয়োজিত এই কর্মসূচির উদ্বোধন করবেন।

বুধবার বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ সপ্তাহর বিস্তারিত তুলে ধরেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরীসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকারের বিভিন্ন কার্যক্রম, অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরাই এই আয়োজনের উদ্দেশ্য। সেরা কর্মকর্তাদের পুরস্কার দেওয়া, দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে জ্বালানি বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা, বিদ্যুৎ জ্বলানি বিষয়ক প্রতিবেদনের জন্য সাংবাদিকদের পুরস্কার দেওয়াসহ বিভিন্ন কর্মসূচি থাকবে আয়োজনে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদ্যুৎ বিভাগের আওতাধীন ৩৫টি এবং জ্বালানি বিভাগের আওতাধীন ২৬টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে। এছাড়া দেশি-বিদেশি ৭০টির বেশি বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে মেলায়।

নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচমন্ত্রী, ভুটানের হাইড্রো পাওয়ার বিভাগের মহাপরিচালক, বিভিন্ন দেশের উচ্চ পদস্থ কর্মকর্তা ও বিদেশি কোম্পানির অন্তত ২০ জন প্রতিনিধি অনুষ্ঠানে অতিথি থাকবেন।

বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদেরও পুরস্কৃত করা হবে।

ইউনিভার্সিটি একটিভেশন কর্মসূচিতে ১৯টি বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী গবেষণা ও উদ্ভাবনী পর্বে অংশ নেবেন। তাদের কাছ থেকে পাওয়া ২৯২টি উদ্ভাবনী প্রকল্প থেকে ১০টি প্রকল্প চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। মেলায় এগুলোর বিস্তারিত তুলে ধরা হবে। এছাড়া সেরা তিনটি প্রকল্প পাবে জাতীয় পুরস্কার।