পাহাড় রক্ষণাবেক্ষণে বরাদ্দ রেখে প্রকল্প নেওয়ার সুপারিশ

পার্বত্য অঞ্চলে পাহাড় রক্ষণাবেক্ষণের জন্য বাজেট বরাদ্দ রেখে প্রকল্প তৈরির সুপারিশ করেছে পাহাড় ধসের পর গঠিত একটি কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2018, 05:08 PM
Updated : 1 August 2018, 05:08 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পাহাড় ধস নিয়ে কমিটির সুপারিশগুলো অনুমোদন করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফিজুর রহমান সাংবাদিকদের বলেন, গত বছরের ৭ সেপ্টেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধস সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের সময় পাহাড় ধস রোধে কি কি ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে অনুশাসন দেওয়া হয়।

২০১৭ সালের ১২ ও ১৩ জুন পাহাড় ধস নিয়ে প্রতিবেদন দিতে অনুশাসন দিয়েছিল অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মোস্তাফিজুর জানান, পরে পরিবেশ ও বন মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয় মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং নগর উন্নয়ন অধিদপ্তরের সমন্বয়ে একটি কমিটি করে প্রতিবেদন চূড়ান্ত করে।

প্রতিবেদনে ১০টি সুপারিশ করা হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, পাহাড় রক্ষণাবেক্ষণের জন্য বাজেট ও প্রকল্প রাখা, যেখানে বাঁক আছে তা ঠিক করা, পাহাড়ের ঢালে বসবাসকারীদের সরিয়ে নেওয়া, ধসের পর দ্রুত উদ্ধার অভিযান চালাতে যন্ত্রপাতি প্রস্তুত রাখার সুপারিশ করা হয়েছে।

এছাড়া পাহাড়গুলোর দীর্ঘমেয়াদী রক্ষণাবেক্ষণে প্রকল্প নিতেও কমিটি সুপারিশ করেছে বলে জানান মোস্তাফিজুর।