ঢাকা-টঙ্গী ও টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন নির্মাণে চুক্তি

ঢাকা-টঙ্গী তৃতীয় ও চতুর্থ এবং টঙ্গী- জয়দেবপুর দ্বিতীয় ডুয়েলগেজ রেললাইন নির্মাণে ভারতীয় প্রতিষ্ঠান অ্যাফকন্স এবং কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2018, 01:04 PM
Updated : 24 July 2018, 01:04 PM

মঙ্গলবার রেলভবনে আয়োজিত অনুষ্ঠানে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে অ্যাফকন্সের ভাইস প্রেসিডেন্ট অনুপ কুমার গুরু চুক্তিতে সই করেন।

ভারতের লাইন অব ক্রেডিটের অর্থায়নে রেললাইন দু’টি নির্মাণে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে কাজ করবে। এতে ব্যয় হবে এক হাজার ৩৯৩ কোটি ৭৮ লাখ ৯০ টাকা। চুক্তি অনুযায়ী আগামী তিন বছরের মধ্যে কাজ শেষ করবে নির্মাণকারী প্রতিষ্ঠান ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, অর্থায়নকারী ভারতীয় এক্সিম ব্যাংকের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, এ প্রকল্পটি বাংলাদেশ রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

“এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত ঢোকা ও বের হওয়ার জন্য দু’টি রুট ব্যবহার করতে হয়। আরও দুটি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক যাত্রী পরিবহন করা যাবে।”

বর্তমান সরকার রেলখাতের উন্নয়নে অনেক গুরুত্ব দিয়েছে বলে জানিয়ে তিনি বলেন, রেলের উন্নয়নে নতুন নতুন প্রকল্প নেওয়া হচ্ছে।

“ভারতের অর্থায়নে কয়েকটি প্রকল্প চলমান আছে। আগামীতে এলওসির অর্থায়নে বগুড়া-সিরাজগঞ্জ, খুলনা-দর্শনা ডাবল লাইন, পার্বতীপুর-কাউনিয়া রেল লাইন, সৈয়দপুর ওয়ার্কশপ নির্মাণ করা হবে।”