জ্বালানি খাতে আগ্রহী যুক্তরাজ্য

বাংলাদেশের জ্বালানি খাতে যুক্তরাজ্যের কোম্পানিগুলোর আগ্রহের কথা সরকারকে জানিয়েছেন ঢাকা সফররত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 06:43 PM
Updated : 22 July 2018, 06:43 PM

রোববার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এই আগ্রহের কথা জানান বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ রাজনীতিক।

জ্বালানি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের জন্য যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্যিক দূত হিসেবে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ সফরে এসেছেন রুশনারা।

সম্মিলিতভাবে এগিয়ে  গেলে উভয় দেশ উপকৃত হবে উল্লেখ করে বৈঠকে রুশনারা বলেন,  “বাংলাদেশের জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলো কাজ করতে চায়। ব্রিটিশ পেট্রোলিয়ামও (বিপি) বাংলাদেশে কাজ করতে চাচ্ছে।”

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন,  “বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলোর অংশগ্রহণ কম। ভূগর্ভস্থ তার বা উপকেন্দ্র স্থাপনে বা সামগ্রিক পরিকল্পনায় ব্রিটিশ অভিজ্ঞতা কাজে লাগাতে পরামর্শক দিয়ে ব্রিটেন সহযোগিতা করতে পারে।”

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের আধুনিকায়নেও সহযোগিতা পাওয়া যেতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান,  বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন হাবে (পায়রা হাব, মাতারবাড়ি হাব ইত্যাদি) পার্টনার প্রয়োজন।

“ব্রিটেনের ব্যক্তি বা প্রতিষ্ঠান এ ক্ষেত্রে এগিয়ে আসতে পারে।”

বৈঠকে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক এবং ব্রিটিশ হাইকমিশনের ব্যবসা ও বিনিয়োগ বিভাগের প্রধান বেনজামিন কাটমোর।