সোনায় গোলমাল: গভর্নর-এনবিআর চেয়ারম্যানকে ডেকেছেন প্রতিমন্ত্রী

কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রাখা সোনা নিয়ে  অনিয়মের অভিযোগ উঠার প্রেক্ষাপটে গভর্নর ও এনবিআর চেয়ারম্যানকে ডেকেছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 05:52 PM
Updated : 17 July 2018, 06:00 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিদেশে অবস্থানের মধ্যে প্রতিমন্ত্রী বুধবার অর্থ মন্ত্রণালয়ে ‘জরুরি’ এই বৈঠক ডেকেছেন।

অর্থ মন্ত্রণালয়ের বুধবারের কার্যসূচিতে এই বৈঠকের উল্লেখ রয়েছে। এতে বলা হয়েছে, বৈঠকে গভর্নর ফজলে কবিরসহ বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের এবং জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোশাররাফ হোসাইন ভূঞাসহ সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

প্রতিমন্ত্রী এম এ মান্নান

দৈনিক প্রথম আলো ‘বাংলাদেশ ব্যাংকের ভল্টে ভুতুড়ে কাণ্ড’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশের পর মঙ্গলবার দিনভর চলে আলোচনা।

এবিআরের অধীন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এক অনুসন্ধানের তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ৯৬৩ কেজি সোনা পরীক্ষা করে বেশির ভাগ ক্ষেত্রে অনিয়ম ধরা পড়েছে। কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখা ৩ কেজি ৩০০ গ্রাম ওজনের সোনার চাকতি ও আংটির জায়গায় এখন আছে মিশ্র বা সংকর ধাতু। আর ২২ ক্যারেটের সোনা হয়ে গেছে ১৮ ক্যারেট।

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক সহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এক বছরের বেশি সময় অনুসন্ধান করে তারা ওই অনিয়ম পেয়েছেন।

“বাংলাদেশ ব্যাংক যেহেতু একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, তারা বিষয়টি অনুসন্ধান করে জড়িতদের খুঁজে বের করে শাস্তি নিশ্চিত করবেন বলে আশা করছি।”

কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন

এরপর বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক রবিউল হোসেন এবং ভল্টের দায়িত্বে থাকা কারেন্সি অফিসার আওলাদ হোসেন চৌধুরী মঙ্গলবার সংবাদ সম্মেলন করে বলেছেন, ভল্টে রক্ষিত সোনায় কোনো ধরনের হেরফের হয়নি; স্বর্ণকারের ভুলে ভাষার গণ্ডগোলে ৪০ হয়ে গেছে ‘এইটি’।

আওলাদ বলেন, “বাংলাদেশ ব্যাংকের ত্রুটি বলতে যা আছে, নথিভুক্ত করার সময় ইংরেজি-বাংলার ভুল। এর বাইরে অন্য ত্রুটি বাংলাদেশ ব্যাংকের নেই।”