ক্রেডিট কার্ডে এনএফসি লেনদেন চালু

নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি বাংলাদেশেও চালু হচ্ছে; যার মাধ্যমে পস মেশিনে কার্ড না ঢুকিয়েই লেনদেন করা যায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 07:37 PM
Updated : 12 July 2018, 07:37 PM

ক্যাশলেস ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ার পথে ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন আরও সহজ করতেই এই  প্রযুক্তি আসছে বাংলাদেশেও।

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, প্রাথমিকভাবে শুধু ক্রেডিট কার্ডের মাধ্যমে সর্বোচ্চ তিন হাজার টাকা লেনদেন করা যাবে এর মাধ্যমে।

এনএফসি প্রযুক্তিতে কার্ড পয়েন্ট অব সেলস মেশিনের কাছাকাছি ধরলেই লেনদেন হয়ে যাবে। মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। শুধু লেনদেনের পরিমাণ দিতে হবে।

এজন্য পৃথক মেশিন ও কার্ড চালু করতে হবে ব্যাংকগুলোকে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ছোট অঙ্কের লেনদেনে এ সেবার ব্যবহার সারা বিশ্বেই বাড়ছে। প্রতিবেশী ভারত ও চীনেও এ সেবায় অনেক গ্রাহক তৈরি হয়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে চলতে বাংলাদেশেও এ সেবা চালু করা হচ্ছে।

কার্ড সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের ব্যাংকগুলোকেও এ সেবা নিতে চাপ প্রয়োগ করছে। এ কারণে কয়েকটি ব্যাংক এ সেবার জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক তাদের অনুমোদন দিয়েছে।

বাংলাদেশে কার্ড সেবায় শীর্ষে রয়েছে দি সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থার এই অগ্রগতির ধারা অব্যাহত রাখতে জনসাধারণকে ইলেকট্রনিক পেমেন্ট পদ্ধতি ব্যবহারে অধিকতর উদ্বুদ্ধকরণের পাশাপাশি গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ, নিরাপত্তা নিশ্চিতকরণ, ঝুঁকি হ্রাস এবং গ্রাহক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কার্ডের মাধ্যমে এনএফসি প্রযুক্তিতে কনট্রাকলেস পেমেন্ট সার্ভিস দ্বারা সংঘটিত ইলেক্ট্রনিক লেনদেনের নিরাপত্তা জোরদার এবং এর সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকরণসহ এ ধরনের কার্ডের মাধ্যমে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে।

তবে কার্ডের মাধ্যমে তিন হাজার টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে কনট্রাক্ট ও পিনভিত্তিক পদ্ধতিতেই করতে হবে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়ে দিয়েছে।