৩৭ জেলার ডাক বাংলো বহুতল হচ্ছে

দেশের ৩৭টি জেলার সরকার ডাক বাংলো বা সার্কিট হাউস বহুতল করতে একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 02:34 PM
Updated : 10 July 2018, 02:34 PM

ডাক বাংলোগুলোর অনেক আগে নির্মিত হওয়ায়  এখন স্থান সঙ্কুলান হয় না বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে প্রায় ১৭১ কোটি টাকা। 

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ‘বাংলাদেশের ৩৭টি জেলার সার্কিট হাউজের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

সভায় এটিসহ প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ের মোট ছয় প্রকল্প অনুমোদন দেওয়া হয় বলে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানিয়েছেন।

এই অর্থের ২ হাজার ৭০ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে, প্রকল্প সহায়তা থেকে প্রায় ৬২৬ কোটি টাকা জোগান হবে, বাকি ২২৫ কোটি টাকার সংস্থান হবে সংস্থার নিজস্ব তহবিল থেকে।

ডাক বাংলো সম্প্রসারণের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের আওতায় ন্যূনতম একটি করে ২ থেকে ৩ তলাবিশিষ্ট সার্কিট হাউজ রয়েছে। এসব সার্কিট হাউজ মূলত বিভিন্ন সরকারি কাজে ব্যবহৃত হয়। মন্ত্রী, সাংসদ ও সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তাদের সফরে রাতযাপন ও অনেক সভা এসব সার্কিট হাউজে হয়।

তিনি বলেন, “সার্কিট হাউজগুলো অনেক আগের সময়ের প্রেক্ষিতে নির্মাণ করা হয়েছিল। কিন্তু বর্তমানে সংসদ আসন ও সরকারি কর্মকর্তাদের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। তাছাড়া দিন দিন দেশে কাজের পরিধি বেড়ে যাওয়ায় বর্তমানে বেশিরভাগ সার্কিট হাউজগুলোতেই স্থান সংকুলান হচ্ছে না।”

সে কারণেই ডাক বাংলোগুলোর ঊর্ধ্বমুখী সম্প্রসারণে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো

>>  ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণ’ প্রকল্প। ব্যয় এক হাজার ৩০৩ কোটি ৫০ লাখ টাকা।

>> ‘মাইজদী-রাজগঞ্জ-ছয়ানী-বসুরহাট-চন্দ্রগঞ্জ (আর-১৪৩) আঞ্চলিক মহাসড়ককে যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প। ব্যয় ২৫২ কোটি ১৬ লাখ টাকা।

>> ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর আওতায় বাস্তবায়িতব্য খানজাহান আলী বিমান বন্দর নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণের জন্য লিংক’ প্রকল্প। ব্যয় ২১৭ কোটি ৪৯ লাখ টাকা।

>> ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্প। ব্যয় ৬৫৯ কোটি ৮০ লাখ টাকা।

>> ‘সারাদেশে পুরাতন খাদ্য গুদাম ও আনুষঙ্গিক সুবিধাদির মেরামত এবং নতুন অবকাঠামো নির্মাণ’ প্রকল্প। ব্যয় ৩১৬ কোটি ৮৮ লাখ টাকা।