পদ্মা সেতুর ব্যয় ৩০ হাজার কোটি টাকা ছাড়াল

আরও জমি অধিগ্রহণের প্রয়োজন দেখা দেওয়ায় তার জন্য পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বেড়েছে দেড় হাজার কোটি টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 02:19 PM
Updated : 21 June 2018, 02:19 PM

এই অঙ্ক নিয়ে পদ্মা সেতু প্রকল্পের মোট নির্মাণ ব্যয় বেড়ে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা হল।

বিশ্ব ব্যাংকের সঙ্গে নানা জটিলতার পর এখন নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করছে সরকার। ২০১৯ সালে এই সেতুতে যান চলাচলের আশা করা হচ্ছে।

সেতুর মূল কাঠামোর কয়েকটি স্প্যান বসানোর পর আরও জমি অধিগ্রহণের প্রয়োজন দেখা দেওয়ায় ব্যয় বেড়েছে বলে সরকারের ভাষ্য।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পের জন্য আরও ১ হাজার ৪০০ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব অনুমোদিত হয়।

সভার পর পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, “পদ্মা সেতুর জন্য এক হাজার ৪০০ কোটি টাকার অতিরিক্ত ব্যয় অনুমোদন দেওয়া হয়েছে। পরে এই অতিরিক্ত ব্যয় মূল প্রকল্পের সাথে একীভূত হবে।”

সর্বশেষ সংশোধনীর পর প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছিল প্রায় ২৮ হাজার ৭৯৪ কোটি টাকা। এখন তার সঙ্গে দেড় হাজার কোটি টাকা যোগ হল।

প্রকল্পের ব্যয় বাড়ার জন্য জমি অধিগ্রহণকে কারণ দেখিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, “মূলত পদ্মা সেতুর নির্মাণ প্রক্রিয়ায় ২১২ কোটি ঘনফুট মাটি নদী থেকে তুলতে হবে। এই বিপুল মাটি রাখার জন্য ১ হাজার ১৬৩ হেক্টর জমি অধিগ্রহণ করতে হবে। এই জমির ২৫ বছরের লিজের ব্যয় হিসেবে এই অর্থ ব্যয় হবে।”

পদ্মা সেতুর সংযোগ সড়ক নির্মাণসহ প্রকল্পের প্রয়োজনে ১ হাজার ৪৭১ হেক্টর জমি অধিগ্রহণের তথ্য বর্তমানে সেতু বিভাগের ওয়েবসাইটে রয়েছে।

২০১১ সালে আওয়ামী লীগ সরকার রেলপথ যুক্ত করে ২০ হাজার ৫০৭ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতুর প্রকল্প প্রস্তাব অনুমোদন করে। ২০১৬ সালে প্রকল্পে সংশোধনী এনে ব্যয় আরও ৮ হাজার কোটি টাকা বাড়ানো হয়।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জন্য আসছে অর্থবছরের বাজেটে ৪ হাজার ৩৯৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।