ভ্যাট পরিশোধে এনবিআরের মোবাইল অ্যাপ

বৃহৎ করদাতা ইউনিটের মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধে সুবিধার্থে মোবাইল অ্যাপ নিয়ে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 01:59 PM
Updated : 11 June 2018, 01:59 PM

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ সোমবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে ‘এলটিইউ ভ্যাট অ্যাপ’ এবং ভ্যাট বিষয়ক তথ্যচিত্রের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, “গত দশ বছরে এই অঞ্চলে জিডিপির গড় প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ১ শতাংশ। কিন্তু একই সময়ে আমাদের গড় প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১ শতাংশ হারে।

“মানুষ অতিরিক্ত কর দেওয়ায় সকল ক্ষেত্রে দেশের উন্নয়ন করা হচ্ছে বলেই এ প্রবৃদ্ধি সম্ভব হচ্ছে।”

তিনি বলেন, “করদাতাদের সুবিধার্থে জাতীয় রাজস্ব বোর্ড এলটিইউ অ্যাপ তৈরি করেছে। অনলাইনে কর দিলে ঘুষের লেনদেন করতে হয় না। পাশাপাশি সময় ও খরচ বেঁচে যায়।”

তিনি বৃহৎ করদাতাদের অ্যাপের মাধ্যমে কর দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইঁয়া বলেন, “সম্প্রতি আমাদের উচ্চাভিলাষী বাজেট দেওয়া হচ্ছে। কারণ আমাদের লক্ষ্য যদি বড় থাকে তাহলে বড় বাজেটই তো দিতে হবে।

“প্রতিবছর আমাদের রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা ২০ শতাংশের বেশি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে। এটা অনেক সময় ২১/২২ শতাংশও হচ্ছে। এ প্রবৃদ্ধির সবচেয়ে বড় চালিকা শক্তি হচ্ছে ভ্যাট।”

আগামী এক বছরের মধ্যে পুরো ভ্যাট প্রক্রিয়া অটোমেশনের আওতায় আনা হবে বলে জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এসিআইর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আনিস-উদ-দৌলা বলেন, “অলাইনে ভ্যাট দিতে পারলে বিশ্বস্ততার সঙ্গে রাজস্ব আহরণ হবে।”

একইসঙ্গে ব্যবসায়ীরাও লাভবান হবে বলে মনে করেন তিনি।

ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির চেয়ারম্যান গোলাম মঈনুদ্দিন বলেন, এই অ্যাপ সরকারের একটি যুগান্তকরী সিদ্ধান্ত। এই অ্যাপের মাধ্যমে অতিরিক্ত ৫০ হাজার কোটি টাকা আহরণ সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।