বাজেট: বিমান-পর্যটনে বরাদ্দ বেড়েছে দ্বিগুণের বেশি

নতুন অর্থবছরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য বরাদ্দের পরিমাণ বেড়েছে দ্বিগুণের বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 06:32 PM
Updated : 7 June 2018, 06:32 PM

চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এই খাতের বরাদ্দ যেখানে ৬৫৫ টাকা ছিল, আসন্ন ২০১৮-১৯ অর্থবছরে তা বাড়িয়ে ১ হাজার ৫০৮ কোটি টাকা করার প্রস্থাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার এই বাজেট প্রস্তাব জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী, যেখানে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বরাদ্দের পরিমাণ শূন্য দশমিক ৩২ শতাংশ। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এই পরিমাণ শূন্য দশমিক ১৭৬ শতাংশ ছিল।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, নিরাপদ বেসামরিক বিমান চলাচল, যাত্রী ও মালামাল পরিবহনের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও আঞ্চলিক বিমানবন্দরসমূহের সক্ষমতা ও সেবা সুবিধা বৃদ্ধির কাজ অব্যাহত রয়েছে।

“পিপিপি’র আওতায় খান জাহান আলী বিমানবন্দর নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষার কাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে। এছাড়া, ২০১৯ সালের মধ্যে চারটি বোয়িং ৭৮৭-৮ উড়োজাহাজ সংগ্রহ ও দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ ক্রয়ের পরিকল্পনা গ্রহণ করেছি।”

মুহিত বলেন, “বিমানে আমরা যথেষ্ট বিনিয়োগ করে চলেছি, কিন্তু বিমান এখনো তেমন ভালো সেবাদান করতে সক্ষম হয়ে উঠতে পারেনি। বিমানকে সরকারি সংস্থার পরিবর্তে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে রূপান্তরিত করার উদ্যোগটি আমার মনে হয় এ প্রেক্ষাপটে অপরিহার্য।”