বিদ্যুৎ-জ্বালানি খাতে বরাদ্দ সামান্য বেড়েছে

আগামী অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ সামান্য বাড়িয়ে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে; যা মোট বাজেটের প্রায় ৬ শতাংশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 11:21 AM
Updated : 7 June 2018, 11:21 AM

বাংলাদেশকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নেওয়ার স্বপ্ন সামনে রেখে ভোটের বছরে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

বাজেট বক্তৃতায় তিনি বলেন, “আমাদের ঐকান্তিক প্রচেষ্টায় নয় বছরে বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা ২৭টি থেকে ১১৮টিতে উন্নীত হয়েছে; বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৫৩ মেগাওয়াটে।”

অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশের ৯২ শতাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ হচ্ছে এবং ৯০ শতাংশ পরিবার বিদ্যুৎ পাচ্ছে।

প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে মোট বরাদ্দ ধরা হয়েছে ২৪ হাজার ৯২১ কোটি টাকা। ২০০১৭-১৮ অর্থবছরের বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ২১ হাজার ১১৯ কোটি টাকা। তবে পরে তা সংশোধন করে ২৪ হাজার ২৬১ কোটি টাকা করা হয়।

আগামী অর্থবছরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৯৮৫ কোটি টাকা এবং বিদ্যুৎ বিভাগের জন্য ২২ হাজার ৯৩৬ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগে ৪৩ কোটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ১৬৫ কোটি টাকা পরিচালন এবং বাকিটা উন্নয়ন ব্যয় হিসেবে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বাজেট বক্তৃতায় মুহিত ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রত্যাশার কথা জানান।

তিনি বলেন, এ লক্ষ্যে ১৫ হাজার ২০৫ মেগাওয়াট ক্ষমতার ৫৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে, ৪ হাজার ৪৪০ মেগাওয়াট ক্ষমতার ২৩টি বিদ্যুৎকেন্দ্রে নির্মাণের প্রক্রিয়া চলছে এবং ২২ হাজার মেগাওয়াট ক্ষমতার আরও ২০টি বিদ্যুৎকেন্দ্রে স্থাপনের পরিকল্পনা রয়েছে।