বাজেটের সব তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোরেও

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তৃতাসহ ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের সব তথ্য পাওয়া যাবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 03:38 PM
Updated : 5 June 2018, 03:38 PM

বৃহস্পতিবার দুপুরে সংসদে আগামী অর্থবছরের প্রায় পৌনে ৫ লাখ কোটি টাকারও বেশি অঙ্কের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এটি শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট।

এবার দ্বাদশ বার জাতীয় বাজেট দিতে যাচ্ছেন মুহিত। একাধারে ১০ বার বাজেট দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতেও যাচ্ছেন ৮৪ বছর পার করা মুহিত।

প্রতিবারের মতো নির্বাচনী বছরের এই বাজেটেও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হবে।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতাসহ সব তথ্য কয়েকটি সরকারি ওয়েবসাইটের পাশাপাশি ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে (http://bdnews24.com) পাওয়া যাবে বলে এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, সম্পূরক আর্থিক বিবৃতি, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, বিকশিত শিশু: সমৃদ্ধ বাংলাদেশ, শিশু বাজেট ২০১৮-১৯, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা : হালচিত্র ২০১৮, জলবায়ু সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্যে বাজেট প্রতিবেদন ২০১৮-১৯, জেন্ডার বাজেট প্রতিবেদন, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৮, মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (পরিচালন ও উন্নয়ন), বিস্তারিত বাজেট (উন্নয়ন), মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে।

একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলি ২০১৭-১৮ জাতীয় সংসদে পেশ করা হবে।

অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল থাকবে। যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তা ডাউনলোড করতে পারবেন এবং ‘ফিডব্যাক ফরম’ পূরণ করে বাজেট সম্পর্কে মতামতও দিতে পারবেন।

বাজেটোত্তর সংবাদ সম্মেলন শুক্রবার

প্রথা অনুযায়ী বাজেট উপস্থাপনের পরদিন সাংবাদিকদের মুখোমুখি হবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার বেলা আড়াইটায় ওসমানী স্মৃতি মিলনায়তনে হবে এ সংবাদ সম্মেলন, যেখানে প্রস্তাবিত বাজেট সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন মুহিত।