মে মাসে মূল্যস্ফীতি ‘কমেছে’

রোজা শুরু হলেও গত মে মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের বছরের একই সময়ের তুলনায় খানিকটা কমে এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 01:51 PM
Updated : 4 June 2018, 01:51 PM

এবার মে মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশ, যা আগের অর্থবছরের একই সময়ে ৫ দশমিক ৭৬ শতাংশ ছিল।

৫ দশমিক ৫৭ শতাংশ মূল্যস্ফীতির অর্থ হল, ২০১৭ সালের মে শেষে যে পণ্য বা সেবার জন্য ১০০ টাকা খরচ করতে হত, ২০১৮ সালের মে শেষে তার জন্য ১০৫ টাকা ৫৭ পয়সা খরচ করতে হচ্ছে।

এ বছরের এপ্রিল মাসে সাধারণ মূল্যস্ফীতির হার ছিল পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে ৫ দশমিক ৬৩ শতাংশ। তার আগে মার্চে ছিল ৫ দশমিক ৬৮ শতাংশ।

মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করে সোমবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পাঠানো প্রতিবেদনে বলা হয়, মে মাসে খাদ্য উপখাতে মূল্যস্ফীতি কিছুটা কমে ৬ দশমিক ৫৬ শতাংশ হয়েছে,  যা গত বছর মে মাসে ৭ দশমিক ৩৭ শতাংশ ছিল।

তবে খাদ্যবহির্ভূত উপখাতে মূল্যস্ফীতি আগের বছরের মে মাসের ৩ দশমিক ৪৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ০৮ শতাংশ হয়েছে।

পরিসংখ্যান ব্যুরো বলছে, মে মাসে চাল ও তামাক জাতীয় পণ্যের দাম কিছুটা কমেছে। কিন্তু পরিধেয় বস্ত্র, বাড়ি ভাড়া, চিকিৎসা সেবা, পরিবহন এবং শিক্ষা উপকরণের মূল্য কিছুটা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, মে মাসে গ্রামীণ এলাকায়ও সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ০৭ শতাংশ, যা গতবছর মে মাসে ৫ দশমিক ৫৭ শতাংশ ছিল।

তবে শহরাঞ্চলে মূল্যস্ফীতি গত বছরের মে মাসের ৬ দশমিক ১১ শতাংশ থেকে বেড়ে এ বছর মে মাসে ৬ দশমিক ৪৮ শতাংশ হয়েছে।