বাজেট হবে তথ্যপ্রযুক্তি খাত বান্ধব: অর্থমন্ত্রী

আগামী অর্থবছরের বাজেটে তথ্যপ্রযুক্তি খাত বান্ধব সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 02:41 PM
Updated : 21 May 2018, 02:41 PM

সোমবার মন্ত্রণালয়ে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর কার্যনির্বাহী পরিষদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

বেসিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটকে সামনে রেখে সফটওয়্যার ও আইটি সেবা সংশ্লিষ্ট বিদ্যামান কর, মূল্য সংযোজন কর, শুল্ক এবং আইটি কোম্পানিগুলোর জাতীয় রাজস্ব বোর্ড থেকে কর অব্যাহতি সনদ ইস্যুকরণ, ইইএফ অবিলম্বে চালুকরণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

পাশাপাশি স্থানীয় সফটওয়্যার ও আইটি প্রতিষ্ঠানগুলো যাতে স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যার ব্যবহার করে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া এবং সচেতনতা সৃষ্টির ব্যাপারেও আলোচনা হয়।

দেশের তথ্যপ্রযুক্তি খাতের অভিভাবক সংস্থা হিসেবে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে সরকারের সঙ্গে একযোগে কাজ করার কথা জানায় বেসিস।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসিসের প্রস্তাবগুলোকে বিবেচনার আশ্বাস দিয়ে বলেন, “বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন, যেকোনো দেশের জন্যেই অনুসরণীয়। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিস অনেকদিন ধরেই সরকারের সাথে কাজ করছে। আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তি খাতবান্ধব সিদ্ধান্তই নেওয়া হবে।”

বৈঠকে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন, “বেসিস তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে এবং স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের অগ্রাধিকার যাতে আসন্ন বাজেটে প্রতিফলিত হয়, সেই যৌক্তিক দাবিগুলো তুলে ধরেছে।  

“মাননীয় অর্থমন্ত্রী অত্যন্ত গুরুত্বসহকারে আমাদের প্রস্তাবগুলো শুনেছেন। আশা করি আসন্ন বাজেটে আমরা এর প্রতিফলন দেখতে পাব।”

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান, পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম এবং পরিচালক দিদারুল আলম সানি।