বিড়ির ওপর শুল্ক কমানোর দাবি মালিকদের

প্রতি হাজার বিড়িতে প্রায় ১৮ গুণ শুল্ক কমানোসহ বিড়িকে কুটির শিল্প ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 01:57 PM
Updated : 20 May 2018, 01:57 PM

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকে এ দাবি উত্থাপন করা হয় বলে জানান সমিতির সভাপতি বিজয় কৃষ্ণ দে।

সভা শেষে আকিজ বিড়ির প্রতিনিধি মো. আনোয়ার সাংবাদিকদের জানান, ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে কয়েকটি প্রস্তাব বিবেচনায় অর্থমন্ত্রীর কাছে ভারতের মতো বাংলাদেশের বিড়ি শিল্পে শুল্ক নির্ধারণের দাবি তোলা হয়েছে।

তিনি জানান, প্রতি হাজার বিড়িতে শুল্ক ১৪ টাকা করার দাবি তোলা হয়েছে, যা বর্তমানে ২৫২ টাকা পঞ্চাশ পয়সা রয়েছে। এছাড়া যেসব কারখানায় ২০ লাখ শলাকার কম উৎপাদন হয় তাদের শুল্ক না নেওয়ারও দাবি করা হয়েছে।

অর্থমন্ত্রী এসব দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন বলে জানান বিড়ি শিল্প মালিক সমিতির নেতারা।

বৈঠকে আকিজ বিড়ি, কিসমত বিড়ি, গফুর মায়া বিড়ি, পঁচা বিড়ি, আজগর বিড়ির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

দেশের তামাক বাজারের ৮০ শতাংশ বিড়ি ও কমদামি সিগারেটের দখলে জানিয়ে গতবছর এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুহিত বলেছিলেন, ভবিষ্যতে দেশে আর বিড়ি থাকবে না।

তামাকবিরোধী সংগঠনগুলোর ভাষ্য, বাংলাদেশে ১৫ থেকে ৪৫ বছর বয়সীদের ৪৫ শতাংশই কোনো না কোনোভাবে তামাক সেবন করে। তামাকজনিত স্বাস্থ্য জটিলতায় বাংলাদেশে প্রতিবছর ৫৭ হাজার মানুষের মৃত্যু হয়। আরও প্রায় তিন লাখ মানুষকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগতে হয়।