দারিদ্র্য বিমোচনে ১১ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

দারিদ্র্য বিমোচনে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) একটি প্রকল্পে ১১ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 02:21 PM
Updated : 16 May 2018, 02:21 PM

সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট-এসইপি শীর্ষক এই প্রকল্পের আওতায় দেশের গ্রামীণ এলাকায় তালিকাভুক্ত ছোট উদ্যোক্তাদের সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে পিকেএসএফ।

মোট ১৩ কোটি ডলার বা এক হাজার ৭৯ কোটি টাকার এই প্রকল্পে পিকেএসএফ‘র নিজস্ব তহবিল থেকে ১৬৬ কোটি টাকা যোগান দেওয়া হবে। বাকি ৯১৩ কোটি টাকা আসছে বিশ্ব ব্যাংকের এই ঋণ থেকে।

বিশ্ব ব্যাংকের এই ঋণ সহায়তা বিষয়ে বুধবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিওয়াও ফান ও বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আযম চুক্তিতে সই করেন।

বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্ট-আইডিএ তহবিল থেকে এই ঋণ সহায়তা পাওয়া যাচ্ছে। ঋণের জন্য সুদ দিতে হবে ০.৭৫ শতাংশ হারে, ৬ বছরের রেয়াতকালসহ ৩৮ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

অনুষ্ঠানে পিকেএসএফর এসইপি প্রকল্পের বিষয়ে প্রকল্প পরিচালক ফজলুল কাদের বলেন, দেশের টেকসই উন্নয়ন বাস্তবায়নে পিকেএসএফের পক্ষ থেকে গ্রামের দরিদ্র পরিবারগুলোকে নিয়ে ১১ লাখ ২০ হাজার ‘বিজনেস ক্লাস্টার’ গঠন করা হয়েছে।

“এসব দরিদ্র পরিবারকে ছোট পরিসরে প্রত্যেককে উদ্যোক্তা বানিয়ে তাদের অভাব দূর করতে চায় পিকেএসএফ। এসব উদ্যোক্তাদের চাহিদার ভিত্তিতে একেকজনকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।”

আগামী জুনে শুরু করে ২০২৩ সালের জুনে শেষ করার লক্ষ্যমাত্রা নিয়ে এ প্রকল্প শুরু করা হচ্ছে বলে জানান তিনি।

চুক্তি সই অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান বলেন, “এ প্রকল্পটি বাংলদেশের জিডিপি প্রবৃদ্ধি টেকসই করতে সহায়তা করবে। একইসঙ্গে পরিবেশবান্ধব প্রবৃদ্ধি হবে।”

ইআরডি সচিব বলেন, চলতি অর্থবছরে দাতা সংস্থাগুলোর বৈদেশিক অর্থ ছাড় বেশ ইতিবাচক দেখা যাচ্ছে। এ পর্যন্ত প্রায় ৪০০ কোটি ডলার ছাড় হয়েছে।