৯ মাসে এডিপির ৪৬% বাস্তবায়ন 

চলতি ২০১৭-১৮ অর্থবছরের নয় মাসে এডিপির প্রায় ৪৬ শতাংশ বাস্তবায়িত হয়েছে; সার্বিকভাবে পিছিয়ে থাকলেও এটা গত বারের চেয়ে বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2018, 05:16 PM
Updated : 29 April 2018, 05:16 PM

গত অর্থ বছরের প্রথম নয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দের ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা বা ৪৫ শতাংশ ব্যয় হয়েছিল।

এবার মার্চ নাগাদ প্রায় ১৮ হাজার কোটি টাকা বেশি ব্যয় হয়েছে। প্রায় ৭২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে, ১ লাখ ৪৮ হাজার ৩৮১ কোটি টাকার মধ্যে। বাকি তিন মাসে প্রায় ৫৪ শতাংশ বাস্তবায়ন করতে হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব মো. মফিজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবারের নয় মাসের ব্যয় আগের যে কোনো অর্থবছরের একই সময়ের তুলনায় বেশি।”

বাকি তিন মাসে লক্ষ্য অর্জন সম্ভব কি না- জানতে চাইলে তিনি বলেন, শেষের দিকে অর্থ ছাড় বেশি বলে বাস্তবায়নের হার তখন বেড়ে যাবে।

“আমাদের নিয়ম অনুযায়ী অর্থছাড়ের পরেই আমরা চূড়ান্তভাবে বাস্তবায়ন হার হিসাব করি। প্রথম থেকে ঠিকাদাররা যত কাজ করেন, তার অর্থছাড় করা হয় পরে। কয়েক কিস্তিতে তাদের অর্থ পরিশোধ করা হয়। অর্থবছরের শেষের দিকে গিয়ে সবচেয়ে বেশি অর্থছাড় করা হয়। তাই শেষের দিকে গিয়ে বাস্তবায়ন হার দ্রুত বেড়ে যায়।”

এবার আগাম বৃষ্টির মাঝেও এডিপি বাস্তবায়ন শতভাগের কাছাকাছি পৌঁছাবে বলে আশাবাদী এই কর্মকর্তা।

কাজের মান দেখার জন্য সরেজমিন পরিদর্শনের কথা উল্লেখ করে মফিজুল বলেন, “আমিও গুরুত্বপূর্ণ প্রকল্প ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরেজমিন পরিদর্শন করছি।”

মাতারবাড়িতে শুরু হয়েছে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ; নয় মাসে এডিপিতে বরাদ্দের সবচেয়ে বেশি ব্যয় করতে পেরেছে বিদ্যুৎ বিভাগ

আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, এবার নয় মাসে যে ৭১ হজার ৯৪০ কোটি টাকা ব্যয় হয়েছে, তার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৮ হাজার ৮৬৮ কোটি টাকা বা ৪০ দশমিক ৩৫ ভাগ এবং প্রকল্প সহায়তা বরাদ্দ থেকে ২৯ হাজার ১১৫ কোটি টাকা বা বরাদ্দের প্রায় ৫৬ শতাংশ ব্যয় হয়েছে। সংস্থার নিজস্ব অর্থায়ন তহবিল থেকে ৩ হাজার ৯৫৭ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

এদিকে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৫ মন্ত্রণালয় ও বিভাগের গড় বাস্তবায়ন ৪৭ শতাংশ। এই ১৫ মন্ত্রণালয় ও বিভাগকে মোট বরাদ্দের প্রায় ৮৬ শতাংশ দেওয়া হয়েছে।

সবচেয়ে বেশি প্রায় ৭১ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ। দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ৫৯ শতাংশ বরাদ্দ ব্যয় করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। তৃতীয় সর্বোচ্চ ৫৮ ভাগ বরাদ্দ ব্যয় করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

এরপর যথাক্রমে রয়েছে ৫৩ শতাংশ বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৪৫ শতাংশ। নৌ-পরিবহণ মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৪২ শতাংশ হারে বাস্তবায়ন করেছে।

রেলপথ মন্ত্রণালয় বরাদ্দের মাত্র ১৯ ভাগ বাস্তবায়ন করতে পেরেছে।