মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে জমি পাচ্ছে টি কে গ্রুপ

প্লাস্টিকের কাঁচামাল, এলপিজি টার্মিনাল ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে ৪১০ একর জমি বরাদ্দ পেতে যাচ্ছে টি কে গ্রুপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 01:20 PM
Updated : 22 April 2018, 01:20 PM

ওই জমি বরাদ্দ পেতে রোববার হোটেল র‌্যাডিসনে এক অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে চুক্তি করে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এসপিএল পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড (এসপিসিএল)।

অনুষ্ঠানে বেজার পক্ষে নির্বাহী সদস্য হারুনুর রশিদ ও এসপিসিএলের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ওই জমিতে জেটি সুবিধাসহ পেট্রোকেমিক্যাল রিফাইনারি, পেট্রোলিয়াম পণ্য মজুদাগার, এলপিজি টার্মিনাল ও বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে।

একই সঙ্গে বাংলাদেশে প্লাস্টিকের কাঁচামাল পলি ইথিলিন, পলি প্রপিলিন ও পলি ভিনাইলের আমদানি নির্ভরতাও কমে আসবে বলে অনুষ্ঠানে জানান এসপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার।

তিনি জানান, পেট্রোকেমিক্যাল প্ল্যান্ট স্থাপন হলে সেখানে ১০ হাজার কর্মসংস্থানের সৃষ্টি হবে।

প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নে এসপিএলের সঙ্গে কাজ করছে দক্ষিণ কোরিয়ার তৃতীয় বৃহত্তম শিল্প গ্রুপ এসকে গ্যাস।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসকে গ্যাসের সঙ্গে যৌথ বিনিয়োগে একটি এলপিজি টার্মিনাল স্থাপন করে সাশ্রয়ী মূল্যে এলপিজি স্থানীয় বোতলজাতকারী প্রতিষ্ঠানকে সরবরাহ করা হবে। যেখানে বিনিয়োগ হবে ২৫০ মিলিয়ন ডলার। এর কার‌্যক্রম শুরু হবে ২০২১ সালের শেষ নাগাদ।

এসপিসিএল দ্রুত এ প্রকল্প বাস্তবায়ন করে দেশের জ্বালানি চাহিদা পূরণে সহায়ক ভূমিকা রাখবে মন্তব্য করে অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, “দেশের জনগণ ও শিল্প কারখানা সাশ্রয়ী মূল্যে টেকসই জ্বালানি সরবরাহের নিশ্চয়তা পাবে, শিল্প কারখানার উৎপাদন পণ্য পরিবহন ব্যয় হ্রাস পাওয়ায় বিশ্ব বাজারে বাংলাদেশের তৈরি পণ্যের রপ্তানি বৃদ্ধি পাবে।”

বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ আকৃষ্ট করতে বেজা সব ধরনের উদ্যোগ নিচ্ছে বলে জানান চেয়ারম্যান।

অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগকারী বড় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করতে বেজার প্রতি আহ্বান জানান প্রধান অতিথি আইন মন্ত্রণালয়ে বিচার ও সংসদ বিষয়ক সিনিয়র সচিব শহিদুল হক।

এ সময় অন্যদের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল, বিদ্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউস, এসকে গ্যাসের ভাইস প্রেসিডেন্ট ইয়ং বাম কিম বক্তব্য দেন।