এখন থেকেই মাথায় ঘুরছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২: জব্বার

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আগামী মাসের শুরুতে কক্ষপথে পৌঁছানোর পর সময়ের চাহিদা মেটাতে শিগগিরই দ্বিতীয় উপগ্রহ পাঠানোর প্রয়োজন হবে এবং সেজন্য সরকার এখনই চিন্তা-ভাবনা শুরু করেছে বলে জানিয়েছেন ডাক-টেলিযোগাযোগ ও তথ্য-যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তাফা জব্বার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 03:07 PM
Updated : 18 April 2018, 03:07 PM

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর জন্য যে অর্থ বরাদ্দ হয়েছিল, খরচ তার চেয়ে ২০০ কোটির টাকার মত কম হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার আইসিটি বিভাগে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ২০০ কোটির টাকার মত সঞ্চয় হয়েছে; ওই টাকা আমাদের প্রকল্পে ব্যয় হয়নি।”

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের  মোট ব্যয় ধরা হয়েছিল দুই হাজার ৯৬৮ কোটি টাকা। আগামী ৪ মে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের পরিচালক মো. মেজবাহুজ্জামান।

এ প্রসঙ্গে মোস্তাফা জব্বার বলেন, “৪০টির মধ্যে অর্ধেক ট্রান্সপন্ডার আমরা ব্যবহার করতে পারব। বাকি অর্ধেক আমরা বিদেশিদের বা অন্য কাউকে ভাড়া দিতে পারব।  এটা বছর দুয়েকের ঘটনা হবে।

“তারপর দেখা যাবে, এই স্যাটেলাইটেও চাহিদা কুলাচ্ছে না। তাছাড়া স্বাভাবিকভাবে স্যাটেলাইটের স্বাভাবিক আয়ু হচ্ছে ১৫ বছর। প্রযুক্তিগত দিক থেকে আমরা যেন পিছিয়ে না পড়ি, সেজন্য এখন থেকেই মাথায় ঘুরছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২।”

বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায়।

সেখানে কাজের জন্য ইতোমধ্যে ১৮ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, “তারাই এখন বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণ করার জন্য প্রস্তুত।”

তিনি জানান, ৪ মে যুক্তরাষ্ট্র সময় বেলা ২টা থেকে ৫টার মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ হবে। তবে আবহাওয়ার কারণে এই সময় ‘এদিক-সেদিক’ হতে পারে।

এর আগে গত ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কথা থাকলেও হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় উৎক্ষেপণ পিছিয়ে যায়।

মোস্তাফা জব্বার জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পর ৮ মে সকালে ঢাকায় জাতীয়ভাবে একটি উৎসবের আয়োজন করা হবে, যাতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মিত হয়েছে ফ্রান্সের তালেস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে। নির্মাণ, পরীক্ষা, পর্যালোচনা ও হস্তান্তর শেষে বিশেষ কার্গো বিমানে করে সেটি কেইপ কেনাভেরালের লঞ্চ সাইটে পাঠানো হয়। এরই মধ্যে স্যাটেলাইটটি উৎক্ষেপণে শুরু হয়ে গেছে ‘লঞ্চ ক্যাম্পেইন’।

সরকার আশা করছে, এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বাংলাদেশের বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।