আশুগঞ্জে চতুর্থ কম্বাইন সাইকেল বিদ্যুৎকেন্দ্র করতে চীনের সঙ্গে চুক্তি

আশুগঞ্জে এক হাজার ৪৭৪ কোটি টাকায় আরেকটি ৪০০ মেগাওয়াট ক্ষমতার ‘কাম্বাইন সাইকেল’ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে একটি চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি করেছে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 03:12 PM
Updated : 21 March 2018, 03:12 PM

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে দুই প্রতিষ্ঠানের মধ্যে ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রোকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন) চুক্তি হয়।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির অবকাঠামোর উৎপাদন ক্ষমতা ১৭৫৬ মেগাওয়াট, যা দেশের সার্বিক উৎপাদন ক্ষমতার ১৩ শতাংশ। এর মধ্যে ৪৫০ মেগাওয়াটের দুটি এবং ২২৫ মেগাওয়াটের একটি কম্বাইন সাইকেল পাওয়ার প্লান্ট (সিসিপিপি) রয়েছে।

চতুর্থ সিসিপিপি আগামী তিন বছরের মধ্যে উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে।

এপিএসসিএলের কর্মকর্তারা জানান, ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর একনেকের সভায় প্রকল্পটি অনুমোদিত হয়। এডিবি, আইডিবি ও বাংলাদেশ সরকারের সমন্বিত অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

২০১৬ সালের ১২ মে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে দরপত্র আহ্বান করা হলেও চুক্তির পর্যায়ে আসতে সময় লাগে প্রায় দুই বছর। সর্বনিম্ন দরদাতা হিসেবে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট (সিএনটিআইসি) এবং চায়না ন্যাশনাল করপোরেশন ফর ওভারসিজ ইকোনমিক কো-অপারেশন (সিসিওইসি) কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তিটি করা হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

এপিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাজ্জাদুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

ইপিসি চুক্তির ব্যয় ধরা হয়েছে এক হাজার ৪৭৪ কোটি টাকা। পুরো প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৩১ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে আশুগঞ্জ পাওয়ার স্টেশন ১৫২ কোটি টাকা, সরকার ৪২০ কোটি টাকা খরচ করবে।

এছাড়া এডিবি ১০৭ মিলিয়ন এবং আইডিবি ২২০ মিলিয়ন ডলার দেবে। দুই প্রতিষ্ঠানের বিনিয়োগ টাকার অংকে দুই হাজার ৩৫৮ কোটি টাকা।