ফুরিয়ে আসছে গ্যাস, মিতব্যয়ী হন: শিল্পমন্ত্রী

গ্যাসের মজুদ কমে আসার তথ্য তুলে ধরে  তা ব্যবহারে মিতব্যয়ী হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2018, 11:32 AM
Updated : 1 March 2018, 12:44 PM

তিনি বলেছেন, “ক্রমেই গ্যাসের মজুদ কমে আসছে। নতুন ক্ষেত্রের সন্ধান না পাওয়া গেলে কয়েক বছরের মধ্যেই গ্যাস ফুরিয়ে যাবে। ব্যবহারে মিতব্যয়ী হওয়া গেলে আরও কিছুদিন গ্যাসের চাহিদা পূরণ সম্ভব হবে।”

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশান অ্যান্ড ডেভেলপমেন্ট (বিড) এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গ্যাসের বর্তমান মজুদ দিয়ে ২০৩১ সাল পর্যন্ত চালানো যাবে বলে ইতোপূর্বে জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশে দুই ডজনের বেশ গ্যাসক্ষেত্রে ২৭ দশমিক ১২ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ ছিল। তার প্রায়  অর্ধেক ইতোমধ্যে ব্যবহার হয়েছে।

আমু বলেন, “আমরা গ্যাসের অপব্যবহার করছি। গ্যাস ব্যবহারে মিতব্যয়ী হলে অতিরিক্ত আরও কয়েক বছর শিল্প কারখানায় এ গ্যাস সরবরাহ করা যেত।”

গ্যাসের মজুদ ফুরিয়ে আসায় সরকার এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

বিদ্যুতের উৎপাদন বৃদ্ধি দেশে শিল্পায়নে গতি সঞ্চার করেছে মন্তব্য করে কুইক রেন্টাল পদ্ধতির প্রশংসা করেন আমু। 

“অনেকে কুইক রেন্টাল নিয়ে সমালোচনা করলেও দেশ আলোকিত হয়েছে কুইক রেন্টালের বিদ্যুতে। ১৮ ঘণ্টা থেকে লোডশেডিং নেমে এসেছে ১৮ মিনিটে।”

অনুষ্ঠানে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, “বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের এক গবেষণায় বের হয়ে এসেছে যে কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলো বছরে দেশের উৎপাদন এক লাখ ১৯ হাজার কোটি টাকা বাড়িয়েছে।”

শিল্পায়নের কথা বলতে গিয়ে  ৫৫ দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি, জুতা রপ্তানিতে বিশ্বে বাংলাদেশের অষ্টম স্থানে উঠে আসা, তৈরি পোশাক শিল্পের দ্বিতীয় স্থান ধরে রাখা, জনশক্তি রপ্তানিতে পঞ্চম এবং রেমিটেন্স আহরণে অষ্টম স্থানে থাকার তথ্য তুলে ধরেন শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ছাড়াও বক্তব্য রাখেন বিদ্যুত বিভাগের সচিব আহমদ কায়কাওয়াস, বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর আনোয়ারুল ইসলাম সিকদার, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এবং এক্সপোনেটের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হক। 

যৌথভাবে এ এক্সপোর আয়োজন করেছে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি কর্তৃপক্ষ (স্রেডা), বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেল ও বেসরকারি প্রতিষ্ঠান এক্সপোনেট এক্সিবিশন লিমিটেড।

আগামী ৪ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে।