বাংলাদেশের জন্য অর্থ সমস্যা নয়: এডিবি প্রেসিডেন্ট

বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে অর্থ কোনো সমস্যা নয় বলে মন্তব্য করেছেন সফররত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও।

আবদুর রহিম হারমাছি প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 05:15 PM
Updated : 27 Feb 2018, 05:32 PM

সরকারের চলমান ১০টি বড় প্রকল্পে অর্থায়নে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অনুরোধে সাড়া দিয়ে এই মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার রাতে ঢাকার সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক করেন তাকেহিকো নাকাও।

বৈঠকের পর এডিবি প্রেসিডেন্ট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশের জন্য অর্থ কোনো সমস্যা নয়। ভালো প্রকল্পের জন্য অপেক্ষা করছি আমরা। তেমন প্রকল্প পেলে আমাদের ৪০ বিলিয়ন ডলারের যে এডিএফ (এশীয় উন্নয় ফান্ড) আছে, তা থেকে অর্থায়ন করা হবে।”

বাংলাদেশের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অতিরিক্ত অর্থ দেওয়ার ইঙ্গিত দিয়ে একথা বলেন তিনি।

এডিবির অর্থায়নে বাংলাদেশে যে সব প্রকল্প চলমান, তার অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন নাকাও।

তিনি বলেন, “সকালে আমি ঢাকার অদুরে একটি স্কুল পরিদর্শনে গিয়েছিলাম। সেখানে ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলেছি…। এক ছাত্রীকে প্রশ্ন করেছিলাম বড় হয়ে তুমি কী হবে? সে উত্তর দিয়েছে, নাসা ইঞ্জিনিয়ার হবে। আমি অভিভূত তার উত্তর শুনে।”

অর্থমন্ত্রী মুহিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দ্বিতীয় পদ্মা সেতু অথবা চলমান ১০টি ‘মেগা প্রকল্পের’ যে কোনোটিতে বিনিয়োগের জন্য এডিবি প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছেন তিনি। এ বিষয়ে ইতিবাচক সাড়াও পেয়েছেন।

তিন দিনের সফরে সোমবার রাতে ঢাকায় আসেন এডিবি প্রেসিডেন্ট নাকাও। মঙ্গলবার ব্যস্ত সময় কাটান তিনি।

সকালে তিনি এডিবির অর্থায়নে প্রতিষ্ঠিত ভৈরব বাজার স্কুলে আইসিটি ল্যাব পরিদর্শন করেন। পরে তিনি আশুগঞ্জে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

সেখান থেকে তিনি নরসিংদীতে যান এবং পৌর মেয়র কামরুল ইসলামের সঙ্গে বৈঠক করেন।

এরপর ঢাকায় ফিরে সন্ধ্যায় অর্থমন্ত্রীর বৈঠক করেন তিনি।

বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন এডিবি প্রধান।

এরপর দুপুরে বাংলাদেশ সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসবেন তিনি।

সংবাদ সম্মেলন শেষে সংস্থার ঢাকার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন এডিবি প্রেসিডেন্ট। এরপর তিনি ঢাকায় একটি তৈরি পোশাক কারখানা পরিদর্শন করবেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা ছাড়বেন নাকাও।

১৯৭৩ সালে বাংলাদেশ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদস্য হওয়ার পর থেকেই আন্তর্জাতিক এই উন্নয়ন সংস্থাটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে ঋণ-সহায়তা দিয়ে আসছে।

এ পর্যন্ত বাংলাদেশকে এডিবি ঋণ দিয়েছে প্রায় ২০ বিলিয়ন ডলার। প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতে ঋণ সহায়তা দেয় সংস্থাটি।