ব্যাংক খাতের ‘ভারসাম্যহীনতা’ দূর করতে উপায় খোঁজার পরামর্শ

গ্রাহকদের আমানত স্বল্পকালীন এবং ব্যাংকের বিনিয়োগ দীর্ঘমেয়াদি হওয়ায় ব্যাংক খাতে ভারসাম্যহীনতা রয়েছে মন্তব্য করে তা রোধে উপায় বের করতে ব্যাংকারদের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধূরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 07:26 PM
Updated : 25 Feb 2018, 07:26 PM

রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘রিসার্চ অ্যালামনাক’ সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর মিরপুরে বিআইবিএম সম্মেলন কক্ষে বিআইবিএম মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান ও সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ।

সম্মেলনে অর্থ সচিব বলেন, “ব্যাংকিং খাতে বেশিরভাগ সময় আমানতকারীরা স্বল্প সময়ের জন্য আমানত রাখেন। কিন্তু ব্যাংকগুলোকে বিনিয়োগ করতে হয় দীর্ঘ সময়ের জন্য। তাই এই দুয়ের মধ্যে একটি সমন্বয়হীনতা থাকায় ব্যাংকগুলো সম্পদের দায়বদ্ধতার ক্ষেত্রে ভারসাম্যহীনতায় পড়েছে।

“এ ভারসাম্যহীনতা থেকে বের হয়ে আসতে বৈচিত্র্যপূর্ণ নতুন কোনো প্রোডাক্ট আনতে হবে।”

ব্যাংকগুলোকে গ্রাহকদের আমানত আরও নিরাপদ রাখার যথাযথ উপায় খুঁজে বের করার তাগাদা দেন তিনি।

ডেপুটি গভর্নর মনিরুজ্জামান বলেন, “আর্থিক খাতের অস্থিরতা শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটা সারা বিশ্বের সমস্যা।

“আমাদের টেকসই উন্নয়ন, প্রবৃদ্ধি সহায়ক, কর্মসংস্থানবান্ধব ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য আর্থিক খাতকে অস্থিরতা থেকে বের করে আনার উপায় বের করতে হবে।”

ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রক সংস্থার নিয়মকানুন কঠোরভাবে মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

খোন্দকার ইব্রাহীম খালেদ বলেন, “আমাদের ব্যাংকিং খাতের অনিয়ম ও অস্থিরতা দূর করার জন্য একটি ব্যাংকিং কমিশন করার কথা ছিল। কিন্তু সম্প্রতি অর্থমন্ত্রী এ কমিশন করবেন না বলে জানিয়েছেন।

“এখন একটা ব্যাংকিং ইনকোয়ারি কমিশন করা যায়। ওই কমিশনের কাজ হবে, ব্যাংকের ঋণ প্রদানের বিষয়গুলো বিচার বিশ্লেষণসহ সার্বিক ঋণ ব্যবস্থাপনা নজরে রাখা। বর্তমানে ব্যাংকিং খাতে যেভাবে ঋণ প্রদান নিয়ে অনিয়ম চলছে তা রোধ করাই হবে ওই কমিশনের কাজ।”