উদ্যোক্তাদের দক্ষতা বাড়াতে কর্মসূচি

বাংলাদেশের ক্ষুদ্র ও বর্ধনশীল ব্যবসাকে বিনিয়োগ উপযোগী এবং টেকসই প্রবৃদ্ধির জন্য একটি কর্মসূচি নিয়েছে একটি প্রতিষ্ঠান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 01:05 PM
Updated : 22 Feb 2018, 01:15 PM

‘বেটার বাংলাদেশ লিমিটেড’ এর এই কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেছেন, এটি উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘স্কেইলআপ বাংলাদেশ’ নামে ১২ মাস মেয়াদি এই কর্মসূচি উদ্বোধন করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এটি একটি ‘অসাধারণ উদ্যোগ’।

অনুষ্ঠানে বেটার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ উদ্দিন আনোয়ার বলেন, বাংলাদেশে ক্ষুদ্র ক্ষুদ্র অনেক উদ্যোক্তা রয়েছে। কিন্তু তাদের ব্যবসা আরও বড় পরিসরে নিয়ে যাওয়ার জন্য যেসব সুবিধা দরকার, সেগুলো তারা পাচ্ছেন না বলে তারা এক জায়গায় স্থির হয়ে থাকেন।

ক্ষুদ্র শিল্পকে মাঝারি বা বড় শিল্পের দিকে নিয়ে যেতে বিদ্যমান ক্ষুদ্র শিল্পকে ক্রমান্বয়ে সম্প্রসারণ করতে হবে বলে মনে করেন তিনি।

“এ জন্য দরকার উৎপাদনের মান ও বিনিয়োগ বৃদ্ধি। কিন্তু এ ক্ষেত্রে আমাদের উদ্যোক্তাদের প্রয়োজনীয় দক্ষতা ও বিনিয়োগের অভাবে তারা তা পারছেন না। স্কেইলআপ বাংলাদেশ কর্মসূচির মাধ্যমে উদ্যোক্তাদের সেভাবে তৈরি করতে চাই।”

গত বছরের উন্নয়ন মেলায় ক্ষুদ্র উদ্যোক্তাদের একটি স্টল, যাদের দক্ষ করতে চায় বেটার বাংলাদেশ (ফাইল ছবি)

এই উদ্যোগে বেটার বাংলাদেশের সঙ্গে রয়েছে আভিস্কার, গ্রামীণফোন অ্যাকসিলারেটর, ব্রিটিশ কাউন্সিল, পামএনএল ও ক্লাইমেট বিজনেস ইনোভেশন নেটওয়ার্ক (সিবিআইএন)।

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর দেশের সাত বিভাগ থেকে ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে বাছাই করে তাদের ব্যবসার সম্প্রসারণের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এতে অংশ নেওয়ার জন্য আবেদন করা যাবে ২১ মার্চ পর্যন্ত।

অনুষ্ঠানে বিডা চেয়ারম্যান কাজী আমিনুল বলেন, “নিচু সারির কর্মসংস্থান দিয়ে উচ্চ আয়ের দেশে যাওয়া সম্ভব নয়। তাই আমাদের মধ্য ও উঁচু সারির কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। এজন্য আমাদের ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলোকে সম্প্রসারণ করার মাধ্যমে বড় শিল্পায়নের দিকে নিয়ে যেতে হবে।

“বর্তমানের ক্ষুদ্র শিল্পায়ন বড় করতে হলে উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও অর্থায়নের ব্যবস্থা করতে হবে। সেজন্য আমি মনে করি, বেটার বাংলাদেশের স্কেইলআপ বাংলাদেশ কর্মসূচিটি আমাদের উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

তবে পরিবেশবান্ধব শিল্পায়নের দিকেও মনোযোগ রাখার পরামর্শ দেন বিডা চেয়ারম্যান।

অনুষ্ঠানে ঢাকায় যুক্তরাজ্যের ডেপুটি হাই কমিশনার জুয়েল রেইফম্যান জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় টেকসই শিল্পায়নের দিকে দৃষ্টি দেওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান ট্রান্সফরমেশন কর্মকর্তা কাজী মাহবুব হাসান বলেন, “এদেশে বিপুল যুব শক্তি রয়েছে। এ শক্তিকে কাজে লাগাতে পারলে বাংলাদেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করা সময়ের ব্যাপার।”