এসএমই উন্নয়নে ১০ প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি

ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজের (এসএমই) উন্নয়নে একটি প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ১০ ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 04:53 PM
Updated : 6 Feb 2018, 04:53 PM

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২)’ শীর্ষক তহবিল হতে পুনঃঅর্থায়ন গ্রহণের লক্ষ্যে অংশগ্রহণমূলক চুক্তি সই হওয়ার কথা জানানো হয়।

চুক্তিকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মধুমতি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এনআরবি ব্যাংক, প্রাইম ব্যাংক, সাউথউস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মেরিডিয়ান ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট, মাইডাস ফাইন্যান্সিং, ন্যাশনাল ফাইন্যান্স এবং উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত উন্নয়নের উদ্দেশ্যে আর্থিক সেবা সম্প্রসারণের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক এবং সরকারের যৌথ অর্থায়নে ২৪০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের এই পুনঃঅর্থায়ন তহবিলটি গঠন করা হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের ব্যাংকের নির্বাহী পরিচালক আব্দুর রহিম। অন্যদের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক আবুল বশর, সাউথউস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন, মধুমতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজম, মাইডাস ফাইন্যান্সিংয়ের  ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম, উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক এস.এম. শামছুল আরেফিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

প্রথম পর্যায়ে গত ১০ জানুয়ারি এসএমইডিপি-২ প্রকল্পের আওতায় আরও ১৯টি প্রতিষ্ঠানের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষরের কথা জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।