মধ্যম আয়ের দেশে উত্তরণের অগ্রগতি জানল মন্ত্রিসভা

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণে সব সূচকে বাংলাদেশের যে অগ্রগতি হয়েছে তা মন্ত্রিসভাকে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 12:34 PM
Updated : 22 Jan 2018, 12:35 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে ‘বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণের লক্ষ্যে গৃহীত কার্যক্রম সম্পর্কে’ অবহিত করা হয়।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, জাতিসংঘ আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে এলডিসি থেকে উত্তরণে প্রথম সুপারিশ করবে।

“তিনটি নির্ণায়ককে কেন্দ্র করে এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণের বিষয়টি বিবেচনা করা হয়। এর একটি গ্রস ন্যাশনাল ইনকাম পার ক্যাপিটা (মাথাপিছু আয়); এর স্ট্যান্ডার্ড হচ্ছে এক হাজার ২৩০ মার্কিন ডলার।”

সচিব জিয়াউল আলম বলেন, “ইউএন-সিডিপি’র (জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি) হিসাব অনুযায়ী আমাদের অর্জন এক হাজার ২৭২ ডলার। বিবিএসের (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো) হিসাব অনুযায়ী এক হাজার ২৭১ ডলার। এই নির্ণায়কে আমরা এগিয়ে আছি।”

‘হিউম্যান অ্যাসেটস ইনডেক্সে’ উত্তরণের মান ৬৬ বা তার বেশি জানিয়ে তিনি বলেন, সিডিপির হিসাব অনুযায়ী আমাদের আছে ৭২ দশমিক ৮ এবং বিবিএসের হিসাব অনুযায়ী আমাদের আছে ৭২ দশমিক ৯।

“সর্বশেষ ইনডিকেটরটি হচ্ছে ইকনোমিক ভালনারেবিলিটি ইনডেক্স (অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক) এটার স্ট্যান্ডার্ড হচ্ছে ৩২ বা এর কম। সিডিপির হিসাব অনুযায়ী আমাদের অবস্থান ২৫ এবং বিবিএসের হিসাব অনুযায়ী ২৪ দশমিক ৮। তিনটি নির্ণায়কে আমাদের অবস্থান খুবই ভাল।”