এলসি খোলা যাবে জাপানি ইয়েনেও

মার্কিন ডলার, ইউরোর পাশাপাশি জাপানি ইয়েনেও এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্য দেশগুলো থেকে পণ্য আমদানির এলসি (ঋণপত্র) খোলা যাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 07:56 PM
Updated : 18 Jan 2018, 07:56 PM

বৃহস্পতিবার এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

তাতে বলা হয়েছে, লেনদেন সহজ করতে এখন থেকে আকুর সদস্যভুক্ত দেশগুলো থেকে পণ্য আমদানির জন্য জাপানি মুদ্রা ইয়েনেও এলসি খোলা যাবে। এতদিন যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলার এবং ইউরো জোনের মুদ্রা ইউরোর মাধ্যমে এলসি খোলা যেত।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিন মাস আগে আকুর বোর্ড সভায় জাপানি ইয়েনে এলসি খোলার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। সে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যই এ সার্কুলার জারি করা হয়েছে।

ওই কর্মকর্তা জানান, স্বাধীনতার পর থেকে শুধু মার্কিন ডলারে আকুর সদস্য দেশগুলো থেকে পণ্য আমদানির এলসি খোলা সুযোগ দেওয়া হত। ২০০৯ সালে ইউরোতেও সে সুযোগ দেওয়া হয়।

“এখন জাপানি ইয়েনেও এলসি খোলা যাবে।”

আকুর সদস্য দেশ বর্তমানে নয়টি। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ইরান ও মালদ্বীপ।

এশিয়ান কিয়ারিং ইউনিয়ন হল সদস্য দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে একটি আন্তঃআঞ্চলিক চলতি লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা।

এই নয়টি দেশের মধ্যে আমদানি ও রপ্তানি করার লক্ষ্যে দেশগুলোতে যে লেনদেন হয় তা প্রতি দুমাস পর পর পরিশোধ করতে হয়।