বঙ্গভবনে ব্যাংকুয়েট হল নির্মাণের পরিকল্পনা

রাষ্ট্রপতির বাড়ি বঙ্গভবনে আরও বড় পরিসরে রাষ্ট্রীয় অনুষ্ঠান আয়োজন করতে একটি ব্যাংকুয়েট হল তৈরি করতে যাচ্ছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 05:26 PM
Updated : 7 Jan 2018, 05:35 PM

ঢাকার দিলকুশার বঙ্গভবনটি এক সময় ছিল ভারতে ব্রিটিশ ভাইসরয়ের অস্থায়ী সরকারি বাসভবন; পরে তা পূর্ববাংলার গভর্নরের সরকারি বাসস্থান বা গভর্নর হাউজ ছিল।

১৯০৫ সালে বঙ্গভঙ্গের পর ভাইসরয়ের জন্য এই ভবনটি নির্মাণ করা হয়। পাকিস্তান আমলে ১৯৬১ সালে ঝড়ে ভবনটি ক্ষতিগ্রস্ত হলে এটি পুননির্মাণ করা হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১২ জানুয়ারি এর নামকরণ হয় বঙ্গভবন।

তিন তলা বিশিষ্ট প্রাসাদোপম অট্টালিকাটিতে বর্তমানে দরবার হলে রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠিত হয়।

কিন্তু বড় ধরনের অনুষ্ঠানের জন্য দরবার হলের জায়গা সঙ্কুলান হয় না বলে মূল ভবনের সংলগ্ন ৬ হাজার ৮৫০ বর্গ মিটার ক্ষেত্রফলের ব্যাংকুয়েট হল নির্মাণ করতে যাচ্ছে সরকার।

এই দরবার হলে স্থান সঙ্কুলান না হওয়ায় ব্যানকুয়েট হল নির্মাণের উদ্যোগ

এই সংক্রান্ত প্রকল্পটির চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হতে পারে বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

একনেক বৈঠকের জন্য তৈরি করা প্রকল্পটির কার্যপত্রে দেখা যায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় গৃহীত এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে প্রায় ১০৯ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এ অর্থ জোগান দেওয়া হবে। গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পটি অনুমোদন পেলে আগামী ২০১৯ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে।

কার্যপত্রে দেখা যায়, এ প্রকল্পটির ব্যয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ৭৭ কোটি ৪৬ লাখ টাকা ধরে তা অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠিয়েছিল। এরপর গত ২ অগাস্ট অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের প্রাক মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় তা অনুমোদন দেওয়া হয়।

তবে ওই পিইসি সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রকল্পটির ডিপিপি বা প্রকল্প প্রস্তাবনা কিছুটা পুনর্গঠন করা হয়। এতে ব্যয় ১০৮ কোটি ৯৫ লাখ টাকায় বেড়ে যায়।