মিরসরাইয়ে জমি পেল এসিআই, এশিয়ান পেইন্ট

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এসিআই লিমিটেড ও এশিয়ান পেইন্টকে জমি বরাদ্দ দিয়েছে বেজা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 05:39 PM
Updated : 4 Jan 2018, 05:39 PM

বৃহস্পতিবার বেজা কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে পৃথক চুক্তি স্বাক্ষর করেন বেজার নির্বাহী সদস্য মো. হারুনুর রশিদ। এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড এর কান্ট্রি প্রধান রিতেশ দোশি এবং এসিআইয়ের পক্ষে এর নির্বাহী পরিচালক প্রদীপ কর চৌধুরী চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, আগামী ৫০ বছরের জন্য এশিয়ান পেইন্ট ২০ একর এবং এসিআইকে ১০০ একর জমি ব্যবহার করবে।

এশিয়ান পেইন্টের রিতেশ অনুষ্ঠানে জানান, তারা মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে আগামী দুই বছরে প্রায় ৭০ লাখ ডলার বিনিয়োগ করবেন। এর ফলে যেখানে ৫ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ হবে।

বাংলাদেশে রঙয়ের বাণিজ্যিক চাহিদা বাড়তে থাকায় মিরসরাইয়ে নতুন কারখানা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে নতুন ১০০ একর জমিতে প্রায় ৩১ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করার কথা জানিয়েছে এসিআই। সেখানে অন্তত ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

এসিআইয়ের নির্বাহী পরিচালক প্রদীপ অনুষ্ঠানে বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এ জমিতে বর্তমান এসিআই-এর যে সমস্ত ব্যবসা রয়েছে পর্যাক্রমে তা সম্প্রসারণ করা হবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এশিয়ান পেইন্টসের প্রতিনিধিদের বলেন, এশিয়ান পেইন্টস বিনিয়োগ প্রস্তাব চুড়ান্ত হওয়ার কারণে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিদেশী বিনিয়োগকরীদের বিনিয়োগে আরও বেশী আকৃষ্ট করবে।

বেজার নির্বাহী সদস্য এম এমদাদুল হক ও মোহাম্মেদ আইউব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসিআইয়ের ওয়েবসাইটে বিভিন্ন খাতের ২০টি পৃথক কোম্পানি তালিকাভূক্ত আছে। বাজারে ফার্মাসিউটিক্যাল, এন্টিসেপটিক, লবণ, বেবি কেয়ার, ইলেক্ট্রনিকস, ভোজ্যতেল, কৃষি যন্ত্রপাতি, চাল, ময়দা, চা, সারসহ অন্যান্য পণ্য রয়েছে এসিআইয়ের।

দীর্ঘ ৭৫ বছর ধরে ভারতে রঙয়ের ব্যবসার সঙ্গে জড়িত এশিয়ান পেইন্ট। ২০০২ সালে দেশীয় কোম্পানি কনফিডেন্স গ্রুপের সঙ্গে যৌথভাবে বাংলাদেশে রঙয়ের বাজারজাত শুরু করে।

ইতোমধ্যেই গাজীপুরে একটি কারখানা স্থাপন করা হয়েছে জানিয়ে এশিয়ান পেইন্ট বাংলাদেশের পরিচালক মাহবুবুর রহামান জানান, উৎপাদন বাড়াতে গাজীপুরের ওই কারখানার পাশাপাশি মিরসরাইয়েও তারা আরেকটি কারখানা স্থাপনের উদ্যোগ নিয়েছেন।