বিডিএফ সম্মেলনে মূল বিষয় এবার এসডিজি

আগামী ১৭ জানুয়ারি শুরু হবে দুদিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) সম্মেলন, যাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনই মূল আলোচ্য বিষয় হবে বলে ইআরডি কর্মকর্তারা জানিয়েছেন।

জাফর আহমেদ নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2017, 05:40 PM
Updated : 27 Dec 2017, 05:41 PM

বাংলাদেশের দাতা দেশ ও সংস্থাগুলোর বৈঠক ‘প্যারিস কনসোর্টিয়াম’ রূপান্তরিত হয়ে ২০০১ সাল থেকে বিডিএফ নামে হচ্ছে।

সর্বশেষ বৈঠকটি হয়েছিল ২০১৫ সালে  ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, আগামী বৈঠকটি হবে সোনারগাঁও হোটেলে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আয়োজক সংস্থা অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এবারের বৈঠকে বিশ্ব ব্যাংক, এডিবি, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ও জাইকার ভাইস প্রেসিডেন্ট এবং আইডিবির প্রেসিডেন্ট যোগ দিতে পারেন।

এবারের সম্মেলনে একটি মূল অধিবেশনের পাশাপাশি আটটি কার্য অধিবেশন হবে।

ইআরডি‘র ডেভেলপমেন্ট ইফেক্টিভনেস (ডিই) উইংয়ের অতিরিক্ত সচিব মনোয়ার আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এবার মূলত দাতাদের কাছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার দুই বছরের অর্জনগুলো আমাদের উন্নয়ন অংশীদারদের কাছে তুলে ধরব।

“সম্মেলনে গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয় খাতভিত্তিক চাহিদা ও চ্যালেঞ্জ দাতাদের সামনে উপস্থাপন করা হবে।”

এবারের সম্মেলনে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের বিষয়ে দাতাদের পরামর্শ নেওয়ার পাশাপাশি আগামী ২০৩০ সাল পর্য়ন্ত কী পরিমাণ সম্পদের প্রয়োজন তাও দাতাদের সামনে তুলে ধরা হবে বলে জানান তিনি।

ইআরডির একজন কর্মকর্তা জানান, এবারের সম্মেলনে আলোচনার মূল বিষয়ে হবে এসডিজি।

“উন্নয়ন অংশীদার হিসেবে আমাদের পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যগুলো নিয়ে দাতাদের সঙ্গে আলোচনা করা হয়। তাই এবার ফোকাসড হবে এসডিজি।”

এই কর্মকর্তা বলেন, ২০৩০ এর মধ্যে এসডিজি বাস্তবায়ন করতে হলে বাংলাদেশের প্রায় এক ট্রিলিয়ন ডলার প্রয়োজন হতে পারে।

এসডিজিতে ২০৩০ সালের মধ্যে যেসব কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য রয়েছে, তার জন্য বিশাল সরাসরি বিদেশি বিনিয়োগ দরকার। সম্মেলনে এ ঘাটতির কথা তুলে ধরা হবে বলে ওই কর্মকর্তা জানান।