পল্লী অবকাঠামো উন্নয়নে আট হাজার কোটি টাকার ৩ প্রকল্প

ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগের পল্লী অবকাঠামো উন্নয়নে প্রায় আট হাজার ১৪৯ কোটি টাকা ব্যয়ের তিন প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 02:34 PM
Updated : 26 Dec 2017, 02:40 PM

এর মধ্যে ‘ময়মনসিংহ পল্লী অবকাঠামেো উন্নয়ন’ প্রকল্পের জন্য বরাদ্দ ধরা হয়েছে প্রায় তিন হাজার ১৮৪ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোণাসহ ছয় জেলার ৬০ উপজেলায় অবকাঠামোগত উন্নয়ন হবে বলে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এই তিন প্রকল্পসহ ১৬ হাজার কোটি টাকা ব্যয়ের মোট ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বিভিন্ন সিদ্ধান্তের তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

তিনি জানান, ১৬ হাজার কোটি টাকা প্রকল্প ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১১ হাজার ৮৭০ কোটি টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৩০০ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে ৩ হাজার ৮৩৯ কোটি টাকার যোগান আসবে।

মন্ত্রী বলেন, ময়মনসিংহ অঞ্চলের পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রায় ৩০৩ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন, ৭৮৪ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন, প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন এবং উপজেলা ও ইউনিয়ন পর্য়ায়ে প্রায় দেড়শ কিলোমিটার সাবমার্জিবল/আরসিসি গ্রাম সড়ক নির্মাণ করা হবে।

উপজেলার ও ইউনিয়ন পর্যায়ে প্রায় ২ হাজার ৪০০ মিটার সেতু নির্মাণ ছাড়াও ৬০টি গ্রামীণ হাট বাজারের উন্নয়ন এবং বিদ্যালয় ও হাটবাজারের সংযোগ সড়ক নির্মাণ করা হবে এ প্রকল্পের আওতায়।

জীবনযাত্রার মানোন্নয়ন এবং স্বল্প ও দীর্ঘ মেয়াদে কর্মসংস্থান সৃষ্টিই এ প্রকল্পের মূল উদ্দেশ্য বলে জানান পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, রংপুর ‍বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে (দ্বিতীয় পর্যায়) পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও গাইবান্ধার জেলার উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সড়ক নির্মাণ করা হবে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৮৫ কোটি টাকা।

আর দুই হাজার ৮০ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে রাজশাহী বিভাগ (সিরাজগঞ্জ ব্যতিত) পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় পাবনা, নাটোর, নওগাঁ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট জেলার উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সড়ক নির্মাণ করা হবে।

বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হল-

>> বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প; ব্যয় ১৭০ কোটি টাকা।

>> কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্প; ব্যয় প্রায় ৬৯ কোটি টাকা।

>> অধিক সংখ্যক শিক্ষার্থীর ভর্তির সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিদ্যমান পলিটেকনিক ইনস্টিটিউটসমুহের অবকাঠামো উন্নয়ন প্রকল্প; ব্যয় প্রায় ২ হাজার ৫৬২ কোটি টাকা।

>> সিলেট, বরিশাল, রংপুর এবং ময়মনসিংহ বিভাগে চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন প্রকল্প; ব্যয় প্রায় ৩৫৪ কোটি টাকা।

>> জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প; ব্যয় ৪৯১ কোটি টাকা।

>> শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম প্রকল্প; ব্যয় প্রায় ১৪০ কোটি টাকা।

>> আই হেল্থ প্রমোশন অ্যান্ড প্রিভেনশন অব ব্লাইন্ডনেস ইন সিলেক্টেড এরিয়া অব বাংলাদেশ প্রকল্প; ব্যয় প্রায় ৭৫ কোটি টাকা।

>> বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেক্ট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ ক্যারেজ সংগ্রহ প্রকল্প; প্রায় ১ হাজার ৭৯৯ কোটি টাকা।

>> চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক এবং সেতুর উন্নয়নসহ আধুনিক যান, যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন প্রকল্প; ব্যয় প্রায় ৬৩০ কোটি টাকা।

>> ত্রিশাল-বালিপাড়া-নান্দাইল জেলা মহাসড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্প; ব্যয় প্রায় ১১৪ কোটি টাকা।

>> মিরসরাইয়ে ১৫০ মেগাওয়াটের ডুয়েল ফুয়েল বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্প; ব্যয় ১ হাজার ৬৩ কোটি টাকা।

>> মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সঞ্চালন অবকাঠামো প্রকল্প; ব্যয় ৩২৪ কোটি টাকা

>> সিরতা, ময়মনসিংহ ও কালকিনি, মাদরীপুর ইসলামী মিশন হাসপাতাল কমপ্লেক্স ভবন নির্মাণ এবং বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার শক্তিশালীকরণ প্রকল্প; ব্যয় ৬৯ কোটি টাকা।