আয়কর বিভাগ নিয়ে আর ভীতি নয়: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর বিভাগ সবসময় করদাতাদের পাশে অবস্থান নেবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, আয়কর বিভাগ নিয়ে আর কোনো ভীতি নয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 11:27 AM
Updated : 26 Dec 2017, 11:27 AM

মঙ্গলবার রাজধানীর কাকরাইলের বাংলাদেশ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) ভবনে আয়কর আইনজীবীদের প্রতিষ্ঠান বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ) আয়োজিত মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, “বছরের প্রায় শেষে এসে পিছনে ফিরে তাকালে দেখি আমরা অসম্ভবকে সম্ভব করেছি। সারাদেশে আয়কর দেয়া-নেয়া নিয়ে যেসব উৎকন্ঠা ছিল, আয়কর আইনজীবী ও বিভাগ নিয়ে যেসব প্রশ্ন ছিল; তার সুস্পষ্ট জবাব আমরা দিয়েছি।

“আয়কর বিভাগ ও আয়কর আইনজীবীরা অত্যন্ত স্বচ্ছ, করদাতাবান্ধব ও জবাবদিহিতামূলক পরিবেশে কাজ করছে।”

তিনি বলেন, ‍“অত্যন্ত আধুনিক ও করদাতা বান্ধব পরিস্থিতি তৈরি করে আয়কর বিভাগ বিশ্বমানের সেবা দিচ্ছে, যে কারণে বিভাগ ও করদাতাদের মধ্যকার বিভেদ ঘুচেছে।

“আমার মূল্যায়ন হল; আয়কর বিভাগ নিয়ে আর কোনো ভীতি নয়। আয়কর বিভাগ সবসময় জনগণ তথা করদাতাদের পাশে অবস্থান নেবে।”

সভায় উপস্থিত রাজস্ব আহরণে সংশ্লিষ্ট আইনজীবীদের উদ্দেশ্যে নজিবুর রহমান বলেন, “আইনজীবীরা আমাদের বিভাগের সম্মানিত অংশীজন, এই পেশার মান-মর্যাদা হৃদয়ে ধারণ করুন এবং দায়িত্বে অবহেলা করবেন না। আইনজীবীদের মর্যাদার চোখে দেখি, আপনাদের চ্যালেঞ্জ হল এই মর্যাদার পরিচয় অক্ষুণ্ন রাখা।”

সভায় রাজস্ব আহরণের পথে বিদ্যমান সমস্যা তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে বেশ কিছু প্রস্তাবনা ও আয়কর আইনজীবীদের নানাবিধ দাবি-দাওয়া উপস্থাপন করেন বিটিএলএ মহাসচিব এম এ গফুর মজুমদার।

অনুষ্ঠানে ঢাকার বৃহৎ করদাতা ইউনিটের কর কমিশনার আলমগীর হোসেন, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান, সভাপতি খোরশেদ আলম, বিটিএলএর সভাপতি মনিরুল হুদা, ট্যাকসেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্টের সদস্য সিরাজুল ইসলামসহ সারা দেশ থেকে আসা বিভিন্ন জেলার কর কমিশনার ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।