বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৪০ লাখ ডলার দেবে চীন

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সঙ্গে অংশীদারিত্বে বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৪০ লাখ ডলার দিচ্ছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 03:31 PM
Updated : 19 Dec 2017, 03:31 PM

ইউএনডিপি সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নীলফামারি, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও বগুড়া জেলায় গত বন্যায় ক্ষতিগ্রস্ত ১৩ হাজার ৯১০টি পরিবারকে এই সহায়তা দেওয়া হবে।

দক্ষিণ এশিয়ায় দুর্যোগ পরবর্তী সহায়তা প্রকল্পের আওতায় চীনের বাণিজ্য মন্ত্রণালয় ওই অর্থ দেবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। 

চলতি বছর জুলাই ও অগাস্টে দুই দফা বন্যায় ৩২ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়; ক্ষতিগ্রস্ত হয় পৌনে এক কোটির বেশি মানুষ।

ইউএনডিপি জানিয়েছে, পুনর্বাসন ও ঘরবাড়ি মেরামতের জন্য এখনও অন্তত ৩ লাখ ২০ হাজার মানুষের সহায়তা প্রয়োজন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে মিলে ইউএনডিপি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা করবে; শীতে কম্বল বিতরণ করবে।

ইউএনএফপিএর সঙ্গে মিলেও ইউএনডিপি বন্যায় ক্ষতিগ্রস্ত ১৪ হাজার নারী ও শিশুকে জরুরি স্বাস্থ্যসেবা দিচ্ছে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি বলেন, চীন উন্নয়শীল দেশগুলোর জন্য তাদের মানবিক সহায়তার পরিমাণ বাড়িয়ে চলেছে এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণে সহযোগিতা দিচ্ছে।

ইউএনডিপি ও চীন এবরই প্রথম অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশে এ ধরনের সহযোগিতা দিচ্ছে জানিয়ে সুদীপ্ত মুখার্জি বলেন, বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসনের আরও নতুন নতুন ক্ষেত্রে আগামীতে ইউএনডিপি ও চীন সরকার একসঙ্গে কাজ করতে পারবে বলে তিনি আশা করছেন।