মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ৫১ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে ৫১ কোটি ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 12:31 PM
Updated : 19 Dec 2017, 12:31 PM

মঙ্গলবার বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ট্রান্সফরমিং সেকেন্ডারি এডুকেশন ফর রেজাল্টস প্রোগ্রামের’ আওতায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষক-শিক্ষার্থীদের মান উন্নয়ন, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের (বিশেষ করে ছাত্রী ও অতিদরিদ্র পরিবারের সন্তান) প্রবেশ ও ধারণক্ষমতা বৃদ্ধি, পাঠ্যসূচির আধুনিকায়ন, শিক্ষকদের জবাবদিহিতা বাড়ানো ও পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া ঢেলে সাজাতে এই অর্থ ব্যয় করা হবে।

বিশ্ব ব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যানের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের নিন্ম মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে অল্প কিছু দেশ মাধ্যমিক শিক্ষায় লৈঙ্গিক সমতা অর্জন করছে, যার মধ্যে বাংলাদেশ একটি।

এর পরের চ্যালেঞ্জ হল শিক্ষার গুণগত মান বৃদ্ধিসহ অতি দরিদ্র পরিবারের সন্তানরা যাতে দ্বাদশ মান পর্যন্ত পড়তে পারে তা নিশ্চিত করা।

বিশ্ব ব্যাংকের কর্মসূচির আওতায় শিক্ষার্থীদের বৃত্তি এবং স্কুলে অনুদান দেওয়া হবে এবং কিশোরীদের মাধ্যমিক পর্যায় অতিক্রম করায় আগ্রহী করতে প্রয়োজনীয় সহায়তা দেওয়া বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এছাড়া দরিদ্র ছাত্রীদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা ও ছাত্রছাত্রীদের আলাদা শৌচাগার নির্মাণেও অর্থ দেওয়া হবে।

ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ এই ঋণ সম্পূর্ণ সুদমুক্ত, যা ৩৮ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।