আর্থিক প্রতিষ্ঠানেও শুদ্ধাচারের অনুশীলন

ব্যাংকগুলোর মতো নতুন বছরে সব আর্থিক প্রতিষ্ঠানেও শুদ্ধাচারের অনুশীলন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 11:59 AM
Updated : 13 Dec 2017, 11:59 AM

সরকারের জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি দেশের সব আর্থিক প্রতিষ্ঠানকে নিজ নিজ প্রতিষ্ঠানের জন্য তৈরি ‘কোড অব কন্ডাক্ট’ মেনে চলতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক বুধবার এক সার্কুলারে এই নির্দেশনা জারি করেছে।

এর আগে গত ৭ নভেম্বর ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো অপর এক সার্কুলারে একই নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

বুধবারের সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের তৈরি গাইডলাইন্সের আলোকে বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানকে চলতি বছরের ৩১ জানুয়ারির মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের জন্য কোড অব কন্ডাক্ট প্রণয়ন করতে হবে।

২০১৮ সালের ১ ফেব্রুয়ারি থেকে দৈনন্দিন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ওই কোড অব কন্ডাক্ট যথাযথভাবে অনুসরণ করতে হবে।

রূপকল্প ২০২১ অনুযায়ী একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সরকার জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করেছে। ব্যাংক ও আর্থিক খাতে এ শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ‘কোড অব কন্ডাক্ট ফর ব্যাংকস অ্যান্ড নন-ব্যাংক ফাইনানশিয়াল ইন্সটিটিউশনস’ নামে একটি গাইডলাইন্স তৈরি করেছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সততা, নৈতিকতা, দক্ষতা ও দায়িত্বশীলতা বৃদ্ধি এবং পণ্য ও সেবা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে এই গাইডলাইন তৈরি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সেই গাইডলাইন্সের আলোকেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ‘কোড অব কন্ডাক্ট’ তৈরি করে তা মেনে চলতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ওই গাইডলাইন্স পাওয়া যাবে বলে সার্কুলারে জানানো হয়েছে।

দুর্নীতি দূর করে সুশাসন প্রতিষ্ঠার চেষ্টায় সরকার ২০১২ সালে জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করে।