দারিদ্র্যের হার ১০% এর নিচে নামবে ৬ বছরেই: মুহিত

বাংলাদেশের দারিদ্র্যের হার ২০২৪ সালের মধ্যেই ১০ শতাংশের নিচে নামিয়ে আনার আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 07:04 PM
Updated : 10 Dec 2017, 07:04 PM

তিনি বলেছেন, “২০৩০ সালের মধ্যে আমাদের দারিদ্র্যহার ১০ শতাংশের মধ্যে নামিয়ে আনার লক্ষ্য, কিন্তু আমরা তা ২০২৪ সালের মধ্যেই নামিয়ে আনতে সক্ষম হব। তখন আমরা উচ্চ মধ্যম আয়ের দেশেও উন্নীত হব।”

রোববার ঢাকার বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইজিম) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ আশার কথা শোনান অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক অর্থ সচিব, বর্তমানে বিআইজিএমের মহাপরিচালক ড. মোহাম্মদ তারেক।

অনুষ্ঠানে আলোচনায় সরকারি নীতিগ্রহণের ক্ষেত্রে স্পষ্ট ও সুনির্দিষ্ট কৌশল থাকার উপর জোর দেওয়া হয়।

দারিদ্র্য বিমোচনে সঠিক ও যথাযথ নীতি কৌশল গ্রহণের উপর গুরুত্ব দিয়ে মুহিতও বলেন, “ওই সময়ে (২০২৪ সাল) মোট দেশজ উৎপাদনে ওই এক কোটি মানুষের (দারিদ্র্যসীমার নিচে) অংশগ্রহণ না থাকলে উচ্চ মধ্যম আয়ের দেশে যেতে আমাদের সমস্যা হবে। তাই ধারাবাহিকভাবে দারিদ্র্য বিমোচন কার্যক্রম এগিয়ে নিতে হবে।”

তিনি বলেন, বর্তমানে দেশে প্রায় ৬০ লাখ মতো প্রতিবন্ধী রয়েছে। এসব প্রতিবন্ধীর প্রায় সরকারের ওপর নির্ভরশীল থাকবে। এছাড়াও বিধবা ও বয়স্ক নর-নারীসহ আরও একটা অংশ দারিদ্র্যসীমার নিচে থাকবে। তাদের জন্য সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

অনুষ্ঠানে বিআইজিম পরিচালিত নীতি বিশ্লেষণ ট্রেনিং কোর্স সম্পন্নকারী সরকারি কর্মকর্তাদের হাতে সার্টিফিকেট তুলে দেন মুহিত।

তিনি সরকারি চাকরীজীবীদের দেশের মানুষকে সেবা দেওয়ার মানসিকতা নিয়েই কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সাবেক অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম দেশকে এগিয়ে নিতে একটি মাত্র কৌশল নয়, বিকল্প কৌশলও ঠিক রাখার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে ব্যারিস্টার নিহাদ কবির, জনপ্রশাসন সচিব মো. মোজাম্মেল হক খান ও ভারপ্রাপ্ত অর্থ সচিব মুসলিম চৌধুরীও বক্তব্য রাখেন।