১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালন করবে এনবিআর

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস এবং ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ পালন করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 03:17 PM
Updated : 7 Dec 2017, 03:17 PM

বৃহস্পতিবার এনবিআর ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, “ভ্যাট রিটার্ন দাখিলকারীদের উৎসাহ দিতেই ট্যাক্স কার্ডের মতো এবার ভ্যাট রিটার্ন দাখিলকারীদের ভ্যাট অনার কার্ড দেওয়া হবে।”

১০ ডিসেম্বর আগারগাঁওয়ে এনবিআর ভবনে এক অনুষ্ঠানে এ কার্ড দেওয়া হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বলে জানান এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, “দেশে এখন প্রায় ৬০ হাজারের মতো মানুষ ভ্যাট রিটার্ন দাখিল করেন। নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলকারীদের সবাইকে ভ্যাট কার্ড দেওয়া হবে।”

ভ্যাট ব্যবস্থা এখন প্রাতিষ্ঠানিকতা লাভ করেছে উল্লেখ করে তিনি বলেন, এবার বেশ কিছু প্রতিষ্ঠান ও গণমাধ্যমকেও স্বীকৃতি দেওয়া হবে।

“গত বছরের ১ জুলাই থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত যারা ভ্যাট রিটার্ন দাখিল করেছেন তাদেরকেই এবার ভ্যাট কার্ড দেওয়া হচ্ছে।”

তিনি জানান, চলতি অর্থবছরের নভেম্বর পর্যন্ত ভ্যাট আদায়ে গড় প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৪৮ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৬ দশমিক ৪০ শতাংশ।

এনবিআর চেয়ারম্যান বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন রাজস্ব আহরণে আমাদের খুবই ফ্লেক্সিবল হতে হবে। ব্যবসায়ীদের সাথে নিয়েই রাজস্ব আহরণ করতে হবে। এতে সবচেয়ে ভাল ফল পাওয়া যাবে।”

ভ্যাট সপ্তাহ সম্পর্কে তিনি বলেন, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৭ উপলক্ষে গণ সচেতনতা বৃদ্ধি করতে ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়াও এবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে গণমাধ্যমে ব্যাপক প্রচার ও ক্রোড়পত্র প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।