বাংলাদেশে প্রতিষ্ঠান গড়তে এডিবির ঋণ নিচ্ছে ভারতীয় কোম্পানি

বাংলাদেশে একটি বিদ্যুৎ কেন্দ্র ও একটি এলএনজি টার্মিনাল নির্মাণের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ৫৮ কোটি ৩০ লাখ ডলার ঋণ পাচ্ছে ভারতীয় কোম্পানি রিলায়েন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2017, 01:18 PM
Updated : 5 Dec 2017, 01:29 PM

ম্যানিলাভিত্তিক দাতা সংস্থাটির পরিচালনা পর্ষদের সভায় রিলায়েন্সের জন্য এ ঋণ অনুমোদন দেওয়া হয় বলে রোববার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, রিলায়েন্স ঢাকার অদূরে মেঘনাঘাটে একটি বিদ্যুৎ কেন্দ্র এবং চট্টগ্রামের কুতুবদিয়া দ্বীপের কাছে একটি এলএনজি টার্মিনাল নির্মাণ করবে। এডিবির এ ঋণ ও আংশিক ঝুঁকি গ্যারান্টির এই অর্থসহ প্রায় ১০০ কোটি ডলার ওই দুই প্রকল্পে বিনিয়োগ করবে রিলায়েন্স।

মেঘনাঘাটের বিদ্যুৎকেন্দ্র থেকে আনুমানিক ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। অপর প্রকল্পের মাধ্যমে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির জন্য একটি টার্মিনাল নির্মাণ করা হবে।

ওই বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রাথমিকভাবে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য থাকলেও পরবর্তীতে তা তিন হাজার মেগাওয়াটে উন্নীতে রিলায়েন্সের পরিকল্পনা রয়েছে বলে এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এ ঋণ অুনমোদনের পর এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন্স বিভাগের মহাপরিচালক মাইকেল ব্যারো বলেছেন, রিলায়েন্স পাওয়ারের সঙ্গে এডিবির অংশীদারিত্ব বাংলাদেশকে জ্বালানি অবকাঠামো বৃদ্ধি এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

এডিবির এই ঋণ অনুমোদনকে জ্বালানি নিরাপত্তা অর্জনে বাংলাদেশকে সহায়তায় গুরুত্বপূর্ণ পদেক্ষপ হিসেবে অভিহিত করেছেন রিলায়েন্স পাওয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ভানুগোপাল রাও।